ওহাইওর সরকারি ওয়েবসাইট হ্যাক, আইএসের বার্তা প্রদর্শন

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের গভর্নর জন কাসিচের ওয়েবসাইটসহ বেশ কিছু সরকারি ওয়েবসাইট হ্যাক করে ইসলামিক স্টেটপন্থি (আইএস) বার্তা প্রদর্শন করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2017, 07:02 AM
Updated : 26 June 2017, 07:05 AM

বিবিসি জানিয়েছে, ওই বার্তায় বলা হয়, ‘মুসলিম দেশগুলোতে প্রবাহিত প্রতি ফোঁটা রক্ত বিন্দুর’ জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জবাবদিহি করতে হবে; ‘আমি ইসলামিক স্টেটকে ভালবাসি’ এই লাইন দিয়ে বার্তাটি শেষ হয়।

নিজেদের ‘টিম সিস্টেম ডিজেড’ পরিচয় দেওয়া একটি গোষ্ঠী এসব হ্যাকিং করেছে বলে দাবি করেছে।

এই ঘটনার পর রোববার ওহাইওর সরকারি ওয়েবসাইটগুলো কিছু সময় বন্ধ রাখা হয়। পরে সাইটগুলো ঠিক করার পর ফের চালু করা হয়।

এই সাইবার হামলায় যে বার্তাটি প্রদর্শন করা হয়েছে তাতে আরবি প্রতীক ব্যবহার করা হয়েছে এবং বার্তাটি লিখতে আইএসের পতাকার মতো শুধু সাদা ও কালো রঙ ব্যবহার করা হয়েছে।

বার্তায় বলা হয়েছে, “মুসলিম দেশগুলোতে প্রবাহিত প্রতি বিন্দু রক্তের জন্য আপনাকে জবাবদিহি করতে হবে ট্রাম্প, আপনি এবং আপনার সব লোককে।”

এ বিষয়ে কাসিচের মুখপাত্র এমালি কালমব্যাচ এক বিবৃতিতে বলেছেন, “এ পরিস্থিতি আমাদের নজরে আসা মাত্রই আমরা সেগুলো ঠিক করতে শুরু করি, এগুলো পুরোপুরি না সারা পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করবো আমরা।” 

গভর্নর কাসিচের ওয়েবসাইট ছাড়াও ওহাইওর হেলথ ট্রান্সফর্মেশন দপ্তরের ওয়েবসাইট, ওহাইওর মেডিকেইড বিভাগের ওয়েবসাইট ঠিক করার পর আবার চালু হয়। কিন্তু ওহাইওর ফার্স্ট লেডি কারেন কাসিচ, রিহ্যাবিলিটেশন এন্ড কারেকশন বিভাগ ও রাজ্যটির ইন্সপেক্টর জেনারেলের ওয়েবসাইট ঠিক করার কাজ শেষ খবর পাওয়া পর্যন্ত চলছিল।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের ব্রুকহ্যাভেন শহর কর্তৃপক্ষের ওয়েবসাইটও হ্যাকিংয়ের শিকার হয়েছে।

আগে চালানো বেশ কয়েকটি সাইবার হামলার জন্য ‘টিম সিস্টেম ডিজেড’ গোষ্ঠীটি পরিচিত। তবে আগের হ্যাকিংগুলোতে ইসরায়েল-বিরোধী বার্তাই বেশি দিয়েছিল তারা।