কাতারকে সমর্থন ইরানি প্রেসিডেন্টের, ‘অবরোধ’ প্রত্যাখ্যান

ইরানের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও তার মিত্র দেশগুলোর সঙ্গে বিরোধে কাতারের প্রতি সমর্থন জানিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি।

>>রয়টার্স
Published : 26 June 2017, 05:39 AM
Updated : 26 June 2017, 05:39 AM

রোববার কাতারের প্রতি সমর্থন ব্যক্ত করে দেশটির ওপর আরোপ করা ‘অবরোধকে অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন রুহানি, খবর ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ-র।

গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর অবরোধ আরোপ করে। কাতারের বিরুদ্ধে ইসলামপন্থি জঙ্গিদের মদত দেয়ার অভিযোগ এনেছে দেশগুলো। অভিযোগ অস্বীকার করেছে কাতার।

সম্পর্ক স্বাভাবিক করার জন্য কাতারকে ১৩টি শর্ত দিয়েছে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। এগুলোর মধ্যে আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেওয়া, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস, তুরস্কের একটি সামরিক ঘাঁটি বন্ধ করে দেওয়া ও ক্ষতিপূরণ দেওয়ার দাবি উল্লেখযোগ্য। 

আইআরএনএ জানিয়েছে, এ পরিস্থিতিতে রোববার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট রুহানি।

এ সময় তামিমকে রুহানি বলেছেন, “কাতারি জাতি ও সরকারের পাশে আছে তেহরান। আমরা বিশ্বাস করি, একই অঞ্চলের দেশগুলোর মধ্যে যদি কোনো বিরোধ দেখা দেয়, চাপ, হুমকি বা অবরোধ সেই বিরোধ দূর করার সঠিক পথ নয়।

“কাতারের অবরোধ আমাদের কাছে অগ্রহযোগ্য। আমাদের দেশের আকাশপথ, ভূমি ও সাগর ভ্রাতৃপ্রতিম প্রতিবেশী দেশ কাতারের জন্য সবসময় খোলা থাকবে।”

কাতারের প্রতিবেশী সৌদি আরব ও মিত্র দেশগুলো কাতারি ফ্লাইটের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছে।

চাপের মধ্যে থাকা কাতার জানিয়েছে, তারা সৌদি আরব ও তার মিত্র দেশগুলোর দেওয়া শর্ত পর্যালোচনা করে দেখছে; তবে এসব শর্তকে ‘অযৌক্তিক’ ও ‘বাস্তবায়নযোগ্য নয়’ বলে দাবি করেছে দেশটি।

শিয়া সংখ্যাগরিষ্ঠ ইসলামি প্রজাতন্ত্র ইরান ও সুন্নি সংখ্যাগরিষ্ঠ বাদশাশাসিত সৌদি আরব সিরিয়া, ইয়েমেন ও ইরাকে পরস্পরবিরোধী পক্ষগুলোকে সমর্থন দিয়ে আসছে এবং দীর্ঘদিন ধরে একে অপরের বিরুদ্ধে আঞ্চলিক নিরাপত্তা অস্থিতিশীল করার অভিযোগ তুলে আসছে।