সঙ্কট সমাধানে শর্ত বাস্তবসম্মত নয়: কাতার

নিষেধাজ্ঞা তুলে নিতে কাতারকে চার আরব দেশের দেওয়া শর্তগুলো ‘যুক্তিসঙ্গত বা বাস্তবায়নযোগ্য নয়’ বলে মনে করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 01:25 PM
Updated : 24 June 2017, 01:25 PM

আল জাজিরা টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী নিষেধাজ্ঞা আরোপ করা দেশগুলোকে যুক্তিসঙ্গত এবং বাস্তবায়নযোগ্য শর্ত দেওয়ার আহ্বান জানিয়েছেন।”

“যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীও সুবিবেচিত এবং বাস্তবসম্মত শর্ত দেওয়ার কথা বলেছেন। অথচ তারা যেসব শর্ত দিয়েছে সেগুলো কোনো ভাবেই তাদের ওই আহ্বানের সঙ্গে মানানসই নয়।”

‘সন্ত্রাসবাদের মদদদাতা’ হিসেবে চিহ্নিত করে গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত,ইয়েমেন, মিশর ও বাহরাইন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

যদিও কাতার ওই অভিযোগ অস্বীকার করেছে।

সঙ্কট নিরসনে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন মধ্যস্থতাকারী দেশ কুয়েতের মাধ্যমে দোহার কাছে ১৩টি শর্তের একটি তালিকা পাঠিয়েছে বলে বৃহস্পতিবার জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ওই শর্তগুলোর মধ্যে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাসের পাশাপাশি কাতার সরকারের অর্থায়নে পরিচালিত আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেওয়ার কথাও রয়েছে।

আল জাজিরা কর্তৃপক্ষ একে ‘বাকস্বাধীনতা হরণের চেষ্টা’ বলে অভিযোগ করেছে।

এছাড়া কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করে দেওয়া এবং দেশটিতে অবস্থান করা ওই চার দেশের তালিকাভুক্ত সন্ত্রাসীদের হস্তান্তরের দাবিও জানানো হয়েছে।

কাতার সরকারের এক মুখপাত্র জানান, সরকার শর্তগুলো পর্যবেক্ষণ করছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন চার আরব দেশকে তাদের শর্তগুলো ‘যুক্তিসঙ্গত এবং বাস্তবায়নযোগ্য’ করার আহ্বান জানিয়েছেন।

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই আসলে কিছু নয় বরং কাতারের সার্বভৌমত্ব সীমিত করতেই এইসব শর্ত দেওয়া হয়েছে বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী আল-থানি।

বলেন, “সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের কথা বলে তারা কাতারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিন্তু তাদের দেওয়া শর্তে তার প্রতিফলন নেই। বরং তারা আমাদের সার্বভৌমত্ব সীমিত করতে চাইছে এবং আমাদের বৈদেশিক নীতিতে হস্তক্ষেপ করতে চাইছে।”

দাবি মেনে নেওয়ার জন্য কাতারকে ১০দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে বলেও জানিয়েছে রয়টার্স।ওই সময় পেরিয়ে গেলে তালিকা ‘বাতিল’ হয়ে যাবে।