রেফ্রিজারেটরের গোলযোগ থেকেই লন্ডন ভবনে আগুন

একটি রেফ্রিজারেটারের ফ্রিজারে গোলযোগ থেকেই লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে জানিয়েছে পুলিশ।

>>রয়টার্স
Published : 23 June 2017, 10:42 AM
Updated : 23 June 2017, 11:33 AM

হটপয়েন্ট এফএফ১৭৫বিপি মডেলের ওই রেফ্রিজারেটরের একটি অংশে আগুন ধরে গিয়েছিল বলে নিশ্চিত করে জানিয়েছে পুলিশের সুপারিটেনডেন্ট ম্যাককরম্যাক।

তিনি বলেন, “আগুন যে ইচ্ছাকৃতভাবে লাগানো হয়নি সেটি এখন প্রমাণিত হল।”

তবে লন্ডন মেট্রোপলিটন পুলিশ শুক্রবার এক বিবৃতিতে বলেছে, বহুবছরের পুরনো ভবনটির বাইরের রূপ বদলে অবয়বে চাকচিক্য আনতে নীল-সবুজ যে ধাতব আবরণ দিয়ে এটিকে মোড়ানো হয়েছিল সেটিও নিরাপত্তা পরীক্ষায় পাস করতে ব্যর্থ হয়েছে।

ভবনের ইন্সুলেশন ব্যবস্থাও যথাযথ মানের ছিল না বলে পুলিশ এ ঘটনাকে `নরহত্যা' বলে বিবেচনা করছে।

২৪ তলা ওই ভবনে অগ্নিকান্ডে ৭৮ জনের প্রাণহানি হয়েছে এবং ১৫০ টি বাড়ি পুড়ে ধ্বংস হয়ে গেছে।

এ দুর্ঘটনায় নরহত্যা থেকে শুরু করে সব ধরনের অপরাধমূলক তৎপরতাই খতিয়ে দেখা হচ্ছে বলে জানান পুলিশ সুপারিনটেনডেন্ট ম্যাককরম্যাক। তিনি বলেন, আমরা স্বাস্থ্য, নিরাপত্তা এবং আগুন থেকে নিরাপত্তা সংক্রান্ত প্রতিটি বিষয় খতিয়ে দেখছি।

গ্রেনফেল টাওয়ার তৈরি করা এবং একে নতুন রূপ দেওয়ায় নিয়োজিত প্রতিটি কোম্পানির কাজও এ মুহূর্তে খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

তাছাড়া, হটপয়েন্ট রেফ্রিজারেটরের আগুন থেকে দুর্ঘটনার সূত্রপাতের বিষয়টি পরিস্কার হয়ে যাওয়ার পর এখন অবিলম্বে এই মডেলের রেফ্রিজারেটর পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছে যুক্তরাজ্য।

ব্যবসা-বাণিজ্য বিষয়ক মন্ত্রী গ্রেগ ক্লার্ক বলেছেন, “আমি কোম্পানিকে এটি পরিষ্কার করে বলেছি যে, তাদের কোনও পণ্য ব্যবহারে কোনওরকম ঝুঁকি থেকে থাকলে তা যেন অবিলম্বে বদলে ফেলা হয় সেটিই আমি আশা করব।”