কোমির কথোপকথন রেকর্ড করিনি: ট্রাম্প

গোয়েন্দা সংস্থা এফবিআই এর সাবেক প্রধান জেমস কোমির কথোপকথন গোপনে রেকর্ড করা হয়নি বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও তিনি এর আগে এমন গোপন ‘টেপ’ থাকার ইঙ্গিত দিয়েছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 05:49 PM
Updated : 22 June 2017, 06:46 PM

কোমিকে বরখাস্ত করার পরপরই টুইট করে গণমাধ্যমে কথা বলার ব্যাপারে তাকে হুঁশিয়ার করা এবং কথপোকথনের গোপন ‘টেপ’ থাকার প্রচ্ছন্ন হুমকি দিয়েছিলেন ট্রাম্প।

আর এখন তিনি ফের টুইট করে বলেছেন, “আমি কোনও কথা রেকর্ড করিনি। আমার কাছে কোনও টেপ বা গোপন রেকর্ডিং নেই।”

কেমিকে বরখাস্ত করার পর একের পর এক টুইটে দুইজনের কথোপকথনের বিষয়ে হুঁশিয়ারি দিয়ে কোমিকে সতর্ক করেছিলেন ট্রাম্প।

কোমির সঙ্গে আলাপের টেপ তার কাছে থাকতে পারে বলে টুইটে ইঙ্গিত দিয়ে ট্রাম্প গণমাধ্যমে কোমিকে বানোয়াট কিছু না বলার জন্য সতর্ক করেছিলেন। আর এর পরই ‘টেপ’ হস্তান্তরের জন্য চাপের মুখে পড়েন তিনি।

কোমির সঙ্গে ট্রাম্পের আলাপচারিতার কোনও ‘টেপ’ বা কোনও ধরনের রেকর্ডিং থেকে থাকলে তা অবিলম্বে হস্তান্তরের জন্য ট্রাম্পকে আহ্বান জানিয়েছিলেন ঊর্ধ্বতন আইনপ্রণেতারা।

সিনেট ডেমোক্র্যাটিক নেতা চার্লস শুমার সতর্ক করে দিয়ে বলেছিলেন, “কোনও টেপ থেকে থাকলে প্রেসিডেন্টের উচিত অবিলম্বে তা হস্তান্তর করা। আর টেপ নষ্ট করে ফেলা হলে তা আইন লঙ্ঘন করা হবে।”

আর ট্রাম্পের কাছে কোনও টেপ না থেকে থাকলে তাকে জেমস কোমি এবং আমেরিকার জনগণের কাছে ক্ষমা চাইতে হবে বলেও জানিয়েছিলেন শুমার। কারণ, টেপের কথা বলে ট্রাম্প সবাইকে বিভ্রান্ত করেছেন।

এ মাসের শুরুর দিকে মার্কিন প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটিও রেকর্ডিং হস্তান্তরের জন্য হোয়াইট হাউজকে অনুরোধ জানায়। শেষমেষ এ ব্যাপারে কথা বললেন ট্রাম্প।