গ্রেনফেল টাওয়ার: একই আবরণে মোড়ানো ৬শ’ বহুতল ভবন

লন্ডনের গ্রেনফেল টাওয়ারের মতো ইংল্যান্ডজুড়ে আরও প্রায় ৬শ’টি বহুতল ভবনও একই ধাতব আবরণে মোড়ানো হয়েছে। একথা মানছে ডাউনিং স্ট্রিটও।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 03:01 PM
Updated : 22 June 2017, 03:22 PM

প্রধানমন্ত্রী টেরিজা মে’র মুখপাত্র বলেছেন, “স্থানীয় কাউন্সিলগুলো আমাদেরকে যে হিসাব দিয়েছে তাতে প্রায় ৬শ’ বহুতল ভবনে একই ধাতব আবরণ ব্যবহার করা হয়েছে।”

পশ্চিম লন্ডনে অভিজাতদের পাড়ার কাছের সোশাল হাউজিং ব্লকে জরাজীর্ণ গ্রেনফেল টাওয়ারটির বাইরের রূপ বদলে অবয়বে চাকচিক্য আনতে এটিকে মোড়ানো হয়েছিল নীল-সবুজ ধাতব আবরণে। আর একাজে সস্তা এবং অগ্নিনিরোধক নয়- এমন উপাদান ব্যবহার করা হয়েছিল।

এ কারণে ২৪ তলা ওই ভবনে অগ্নিকান্ডের পর দ্রুত আগুন ছড়িয়ে পড়ে তা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল বলে ধারণা অনেকের।

ভয়াবহ ওই অগ্নিকান্ডে ৭৮ জনের প্রাণহানির পর যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন টাওয়ার ব্লক পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে যে, সেগুলোর আবরণে কোনও দাহ্য পদার্থ ব্যবহার করা হয়েছে কিনা।

বিবিসি জানায়, এ পর্যন্ত কিছু নমুনা পরীক্ষায় যুক্তরাজ্যজুড়ে অন্তত তিনটি টাওয়ার ব্লকে এমন উপাদান পাওয়ার কথা জানিয়েছে সরকার, আরও কোনও টাওয়ার ব্লকে একই উপাদান আছে কিনা তাও আগামী ৪৮ ঘন্টায় জনগণকে জানানো হবে।

তবে ইংল্যান্ডের ইংলিশ কাউন্সিলগুলো হিসাব দিয়ে বলেছে, আনুমানিক ৬শ’ টি বহুতল বভনেও গ্রেনফেল টাওয়ারের মতো একই আবরণ দেওয়া হয়েছে।

কাউন্সিলগুলোকে এ সমস্ত আবরণের ব্যাপারে বিস্তারিত তথ্য সোমবারের মধ্যে সরকারকে জানাতে বলা হয়েছে। ভবনের বাসিন্দাদেরকে এ ব্যাপারে জানানোটা জরুরি বলেই মনে করছে সরকার।

প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, ওই ফ্ল্যাটগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত সব স্থানীয় কর্তৃপক্ষকে এ ব্যাপারে জানানো হয়েছে।

লন্ডন ভবনে অগ্নিকান্ডের পর পদক্ষেপ গ্রহণ নিয়ে সমালোচনার মুখে স্থানীয় কেনসিংটন এবং চেলসিয়া কাউন্সিলের প্রধানের পদত্যাগের পর মে একথা জানালেন।

মে’র মুখপাত্র বলেছেন, “আমরা সব স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গেই যোগাযোগ রাখছি যাতে তারা আমাদেরকে জরুরি ভিত্তিতে নমুনা পাঠায়। আর তা পাওয়া মাত্র আমরা সেগুলো প্রয়োজনমতো পরীক্ষা-নিরীক্ষাকরে দেখতে পারি।”