রিপাবলিকান স্বাস্থ্যসেবা পরিকল্পনা ক্ষতিকর হবে, বলছে মার্কিনিরা

যুক্তরাষ্ট্রে ওবামাকেয়ারের বদলে রিপাবলিকানরা নতুন যে স্বাস্থসেবা পরিকল্পনা নিচ্ছে তা স্বল্প আয়ের মানুষদের জন্য ক্ষতিকর হবে বলেই মনে করছে বেশিরভাগ মার্কিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 01:30 PM
Updated : 22 June 2017, 01:30 PM

বুধবার রয়টার্স/ইপসোস পরিচালিত একটি জরিপের ফলে এমন তথ্যই বেরিয়ে এসেছে।

৯-১৩ জুনের একটি জরিপে দেখা গেছে, দেশের বেশির ভাগ মানুষই মনে করে রিপাবলিকানদের স্বাস্থ্যসেবা পরিকল্পনা ‘দ্য আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট’ স্বল্প আয়ের আমেরিকানদের জন্য ক্ষতিকারক হবে।

সামগ্রিকভাবে ৪১ শতাংশ আমেরিকান রিপাবলিকানদের স্বাস্থ্যসেবা বিলের বিরোধিতা করেছে। ৩০ শতাংশ আমেরিকান এটি সমর্থন করেছে। আর ২৯ শতাংশ মার্কিনি বলেছে তারা এ ব্যাপারে কিছু জানে না।

মার্কিন কংগ্রেসে রিপাবলিকান সাস্থ্যসেবা বিল অনুমোদন পেলে আগামী বছরই এক কোটি ৪০ লক্ষ মানুষ স্বাস্থ্য বীমা হারানোর আশঙ্কা আছে।

টেনেসির এক মার্কিনি বলেন, “এ পরিকল্পনার ফলে মানুষের স্বাস্থ্যসেবা ব্যয় আকাশচুম্বী হয়ে পড়বে। আর সেকারণেই আমি এই স্বাস্থ্যসেবার পক্ষে নই। আমি সবার জন্য বীমা সুবিধার পক্ষে।”

বৃহস্পতিবার রিপাবলিকান সিনেট কনফারেন্সে পূর্ণ স্বাস্থ্যসেবা বিল পেশ করার কথা রয়েছে। আর এ সংক্রান্ত বিল নিয়ে ভোটাভুটি হতে পারে আগামী সপ্তাহেই।

সিনেটের রিপাবলিকানরা রুদ্ধদ্বার বৈঠকের মধ্য দিয়ে এ বিল তৈরি করা নিয়ে কাজ করে যাচ্ছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রবর্তিত স্বাস্থ্যসেবা আইন কে ব্যয়বহুল এবং অনাহূত বলে এর সমালোচনা করে এটিকে বদলে ফেলার প্রতিশ্রুতি বছরের পর বছর ধরে ভোটারদেরকে দিয়ে এসেছেন রিপাবলিকানরা। কিন্তু সেই রিপাবলিকানদেরই নেওয়া পরিকল্পনায় এখন স্বাস্থ্যসেবা ব্যয় বেড়ে যাওয়ার আভাস পাওয়া যাচ্ছে।

জরিপের ফলে দেখা গেছে,  প্রাপ্তবয়স্ক প্রায় ৬০ শতাংশ মার্কিনি বলেছে, তারা মনে করে এ স্বাস্থ্যসেবা পরিকল্পনা স্বল্প আয়ের আমেরিকানদের জন্য আরও বেশি ব্যয়বহুল হবে। ৫৭ শতাংশ আমেরিকান বলেছে, তারা মনে করে এতে করে মানুষজনের মেডিকেইড সুবিধা আরও কমবে এবং ৬৯ শতাংশ মার্কিনি মনে করে এতে করে পরিবার পরিকল্পনায় কেন্দ্রীয় সরকারের অর্থ বরাদ্দও কমবে।

অনদিকে, রিপাবলিকান স্বাস্থ্যসেবা পরিকল্পনা আরও উন্নত সাস্থ্যসেবা পাওয়ারে সুযোগ করে দেবে বলে মনে করে মাত্র ১৩ শতাংশ মার্কিনি। আর মাত্র ৯ শতাংশ মার্কিনি মনে করে এ পরিকল্পনায় কম খরচে স্বাস্থ্যসেবা পাওয়া যাবে।

জরিপে আরও দেখা গেছে, ২৮ শতাংশ মার্কিনি বলেছেন যে, রিপাবলিকান স্বাস্থ্যসেবাকে সমর্থন দিলে তারা তাদের কংগ্রেস প্রতিনিধিকে সমর্থন করবেন না। ওদিকে, ১৬ শতাংশ মার্কিনি স্বাস্থ্যসেবা বিল সমর্থন করলে তাদের কংগ্রেস প্রতিনিধিকে সমর্থন দেওয়ার পক্ষে রয়েছেন। আর এ ব্যাপারে নিরপেক্ষ অবস্থানে রয়েছেন ৩৩ শতাংশ মার্কিনি।

জরিপে অন্যান্য মার্কিনিদের তুলনায় রিপাবলিকানদের মধ্যেই তাদের স্বাস্থসেবা বিলে সমর্থন বেশি দেখা গেছে।