যুক্তরাজ্য-ইইউ ব্রেক্সিট আলোচনা শুরু

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) নিয়ে আনুষ্ঠানিক আলোচনা সোমবার ব্রাসেলসে শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 12:16 PM
Updated : 19 June 2017, 12:16 PM

যুক্তরাজ্যের পক্ষে ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস আর ইইউ'র পক্ষে ব্রেক্সিট বিষয়ক প্রধান আলোচক মিশেল বার্নিয়ে আলোচনায় অংশ নিচ্ছেন৷

ব্রেক্সিট প্রক্রিয়া খুব ইতিবাচক এবং গঠনমূলক পরিবেশেই শুরু করছেন বলে জানিয়েছেন ডেভিস ডেভিস। একটি ঐতিহাসিক ব্রেক্সিট চুক্তি করতে চান বলে জানান তিনি।

বৈঠক শুরু করে এক বিবৃতিতে তিনি বলেন, “সামনে অনেক দূর এগুতে হবে। তারপরও আমাদের গন্তব্য সুষ্পষ্ট। আর তা হল যুক্তরাজ্য ও ইইউ এর মধ্যে একটি নিবিড় ও বিশেষ অংশীদারিত্ব গড়ে তোলা।”

ওদিকে, ব্রেক্সিট বিষয়ক প্রধান আলোচক মিশেল বার্নিয়ে বলেছেন, ব্রেক্সিট নিয়ে সৃষ্ট অনিশ্চয়তা দূর করাকেই তিনি অগ্রাধিকার দেবেন।

যুক্তরাজ্যের জনগণ ভোটে ব্রেক্সিটের পক্ষে রায় দেওয়ার এক বছর পর এ আলোচনা শুরু হচ্ছে। তবে একদিনের আলোচনা থেকেই বেশিকিছু ফল লাভের আশা করছেন না কর্মকর্তারা।

একদিনের আলোচনা শেষের পর ব্রেক্সিটের দুই প্রধান আলোচকেরই সন্ধ্যায় একটি সংবাদ ব্রিফিংয়ে অংশ নেওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

দুপক্ষের জন্যই কার্যকর হয় এমন একটি চুক্তি করতে চান জানিয়ে যুক্তরাজ্যের ব্রেক্সিট মন্ত্রী ডেভিস বলেছেন, “এখন কঠিন প্রক্রিয়াটি শুরু হয়ে গেছে। আলোচনা কখনও কখনও জটিল হয়ে পড়বে। তবে আমরা গঠনমূলকভাবেই আলোচনা চালিয়ে যাওয়ার চেষ্টা করব।”