লন্ডন অগ্নিকাণ্ডে মৃতের ছবি ফেইসবুকে দিয়ে জেলে

লন্ডনে গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে নিহত এক ব্যক্তির লাশের ছবি ফেইসবুকে পোস্ট করায় পাশের ভবনের এক বাসিন্দাকে তিন মাসের কারাদণ্ড দিয়েছে যুক্তরাজ্যের একটি আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2017, 09:04 AM
Updated : 17 June 2017, 09:41 AM

দণ্ডপ্রাপ্ত ওমেগা মোয়াইকাম্বো (৪৩) লাশের ব্যাগের মুখ খুলে বিকৃত হয়ে যাওয়া মুখমণ্ডলের ছবি পোস্ট করার পর বুধবার তাকে গ্রেপ্তার করা হয়েছিল বলে জানিয়েছে ডেইলি মেইল।

এরপর ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে শুক্রবার তাকে তিন মাসের দণ্ড দেওয়া হয়।

ক্রূরতাপূর্ণ কাজ করায় মোয়াইকাম্বোকে এই শাস্তি দেওয়া হয়েছে বলে লন্ডন পুলিশ জানিয়েছে।

মেইল বলছে, মোয়াইকাম্বো যে ব্যক্তির লাশের ছবি তুলেছিলেন, তিনি আগুন থেকে বাঁচতে টাওয়ারটি কোনো ফ্লোর থেকে লাফিয়ে পড়েছিলেন।

মঙ্গলবার মধ্যরাতের পর পূর্ব লন্ডনের নর্থ কেনসিংটন এলাকায় ২৪ তলা গ্রেনফেল টাওয়ারে আগুন লাগে। পরদিন দুপুরের পর আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় নিহত হয়েছে ৩০ জন, যাদের অনেকের লাশ পুড়ে বা বিকৃত হয়ে যাওয়ায় পরিচয় শনাক্ত করা যায়নি।

মেইল অনলাইনের প্রতিবেদনে বলা হয়, গ্রেনফেল টাওয়ারের কয়েকগজ দূরের একটি ভবনে বাস করা মোয়াইকাম্বো টাওয়ারটিকে রাতভর আগুনের গ্রাসে যেতে দেখেছেন। আগুন নেভাতে কাজ করা অগ্নিনির্বাপক বাহিনীর সদস্যের জন্য কফিও বানিয়ে দিয়েছেন তিনি।

অগ্নিকাণ্ডের ক্ষত নিয়ে দাঁড়িয়ে ২৪ তলা গ্রেনফেল টাওয়ার- ছবি: রয়টার্স

কিন্তু পরদিন বুধবার সকালে তার ফ্ল্যাটের বাইরে একটি লাশের ব্যাগ দেখে আইপ্যাডে সেটির ছবি তোলার পর সেটি ফেইসবুকে পোস্ট করেন।

ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতের প্রসিকিউটর টম লিটল বলেন, তিনি প্রথমে লাশের ব্যাগের একটি ভিডিও ও দুটি ছবি আপলোড করেন। পরে লাশের উপরের অংশ ও মুখমণ্ডলের আরও পাঁচটি ছবি দেন, যাতে লাশটি থেকে রক্ত গড়িয়ে পড়ছিল।

বাঁচার আশায় লাফিসে পড়ে শেষ পর্যন্ত মৃত্যুর মিছিলে নাম লেখানো ওই ব্যক্তির লাশটি মর্গে নেওয়ার জন্য রাখা হয়েছিল বলছেন তিনি।

লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে হতাহতদের প্রতি শ্রদ্ধা- ছবি: রয়টার্স

গ্রেপ্তারের পর মোয়াইকাম্বো তার আইপ্যাড ও ফোনের পিন নম্বর পুলিশকে দিলে ওই সব ছবি সরানো হয় বলে জানায় মেইল।

আসামির আইনজীবী মিশেল ড্যানি আদালতে বলেন, লাশটি অবহেলায় পড়ে ছিল, তাই স্বজন বা পরিচিত কারও দৃষ্টি আকর্ষণের জন্য ওইসব ছবি পোস্ট করেছিলেন মোয়াইকাম্বো।

তবে আসামিকে উদ্দেশ করে তাকে সাজা দেওয়া ডিস্ট্রিক্ট জজ তানওয়ির ইকরাম বলেন, “সবসময় মৃতের মর্যাদা রক্ষা করতে হবে।

“ওইসব ছবি আপলোড করে আপনি হতভাগ্য সেই ব্যক্তির প্রতি কোনো সম্মান দেখাননি। মৃত হয়ে পরে থাকা ওই লাশের মুখ প্রদর্শন…ভাষায় প্রকাশ করার মতো নয়।”

ওইসব ছবি দেখে বিরক্ত হয়ে মোয়াইকাম্বোর প্রোফাইলে মেসেজে পাঠিয়ে অনেকেই- ‌‘এটা খুবই অসুস্থ মানসিকতা, পুলিশকে ফোন করুন’ এবং ‘ছবি পোস্ট না করে পুলিশকে ডাকুন’ বললেও ছবি সরাননি তিনি।

মোয়াইকাম্বোর বিরুদ্ধে আগে কোনো ধরনের অভিযোগ না থাকা এবং অনুতপ্ত হওয়ায় তাকে মাত্র তিন মাসের কারাদণ্ড ও ২০০ পাউন্ড জরিমানা করেছে আদালত।