উ. কোরিয়া থেকে মুক্ত মার্কিন ছাত্র ওয়ার্মবিয়ার কোমায়

উত্তর কোরিয়ার কারাগার থেকে মার্কিন ছাত্র ওটো ওয়ার্মবিয়ার মুক্তি পেলেও তিনি কোমায় রয়েছেন বলে জানিয়েছেন তার অভিভাবকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 02:08 PM
Updated : 14 June 2017, 02:08 PM

উত্তর কোরিয়া ওয়ার্মবিযারকে বর্বরোচিত নির্যাতন করেছে এবং সে গত এক বছর ধরেই কোমায় আছে বলে জানিয়েছেন তার বাবা-মা।

বিবিসি জানায়, ২২ বছর বয়সী ছাত্র ওয়ার্মবিয়ার মঙ্গলবার উত্তর কোরিয়া থেকে ছাড়া পান। তার ফ্লাইট ওহাইতে পৌঁছোনোর পরই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং সেখানে তার চিকিৎসা চলছে।

২০১৬ সালের মার্চে উত্তর কোরিয়ার একটি আদালত রাষ্ট্রবিরোধী অপরাধে ওয়ার্মবিয়ারকে দোষী সাব্যস্ত করে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয়।

গত বছর জানুয়ারিতে (সরকার বিরোধী) প্রপাগান্ডা স্লোগান বহনকারী একটি জিনিস চুরির চেষ্টার অভিযোগে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওয়ার্মবিয়ারকে (২১) আটক করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মঙ্গলবার ওয়ার্মবিয়ারের মুক্তি এবং দেশে রওনা হওয়ার কথা জানান।

এপি ও অন্যান্য বার্তা সংস্থায় ওয়ার্মবিয়ারের পরিবার এক বিবৃতিতে বলেছে, “চিকিৎসাধীন অবস্থা থেকে ওয়ার্মবিয়ার মুক্তি পেয়ে উত্তর কোরিয়া ছেড়েছেন এবং এয়ার এম্বুলেন্সে করে তাকে দেশে ফেরত পাঠানো হয়েছে। তিনি কোমায় আছেন এবং তিনি ২০১৬ সালের মার্চ থেকে কোমায় আছেন বলে আমাদেরকে জানানো হয়েছে। আমরা মাত্র এক সপ্তাহ আগে একথা জেনেছি।”

আমরা চাই বিশ্ব জানুক কিভাবে উত্তর কোরিয়া আমাদেরকে আর আমাদের সন্তানের সঙ্গে বর্বর আচরণ করেছে এবং ভীত সন্ত্রস্ত করেছে। শেষ পর্যন্ত সে (ওয়ার্মবিয়ার) তার নিজের মানুষদের কাছে ফিরে আসতে পেরেছে এজন্য আমরা কৃতজ্ঞ।”