ব্রেক্সিটের পরও ইইউর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় যুক্তরাজ্য

বিচ্ছেদের পরও যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ‘ঘনিষ্ঠ এবং বিশেষ অংশীদারিত্ব’ বজায় রাখবে বলে মনে করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 03:54 PM
Updated : 29 May 2017, 03:54 PM

বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির সাত দেশের (জি ৭) সম্মেলন শেষে এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর শনিবার জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছিলেন, এখন থেকে নিজেদের লক্ষ্য পূরণের জন্য ইউরোপকে ‘নিজেদেরই লড়াই করতে হবে’।

মেরকেল বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচন এবং ব্রেক্সিটের পর এখন ইউরোপ আর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের উপর পুরোপুরি আস্থা রখতে পারবে না।”

যদিও সোমবার বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে রাড বলেন, যুক্তরাজ্য এখনও ইইউর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা অব্যাহত রাখতে চায়।  

তিনি বলেন, “যদিও আমরা ইইউ ছেড়ে যাওয়ার বিষয়ে আলোচনা শুরু করেছি। তারপরও আমরা জার্মানি ও ইউরোপের অন্যান্য দেশগুলোকে নিশ্চিত করে বলতে চাই, প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ে আমরা তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই।”

“আমরা চ্যান্সেলর মেরকেলকে নিশ্চিত করে বলতে চাই, বিদেশি জঙ্গি এবং যারা আমাদের দেশকে ক্ষতিগ্রস্ত করতে চায় তাদের থেকে নিজেদের নিরাপদ রাখতে আমরা ইইউর সঙ্গে ঘনিষ্ঠ ও বিশেষ সম্পর্ক রাখতে চাই।”

আগাম নির্বাচনের প্রচারে ব্যস্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মেও সোমবার বিকালে এক সমাবেশে ইইউভূক্ত দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে তাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার ইচ্ছার কথা প্রকাশ করেছেন।

তিনি বলেন, “আমরা ইউরোপ ত্যাগ করছি না। আমরা শুধু ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করছি।”

যদিও ১৯ জুন পূর্ব নির্ধারিত সময়েই ব্রেক্সিট আলোচনা শুরু কথাও বলেছেন মে।