বিপর্যয় কাটিয়ে উঠেছে ব্রিটিশ এয়ারওয়েজ

সার্ভার জটিলতায় ফ্লাইট সূচিতে নেমে আসা বিপর্যয় কাটিয়ে প্রায় স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে ব্রিটিশ এয়ারওয়েজ।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 02:38 PM
Updated : 29 May 2017, 03:09 PM

যদিও সোমবারও স্বল্প দূরত্বের ১৩ ফ্লাইট বাতিল হওয়ার খবর দিয়েছে বিবিসি।

আইটি সিস্টেমে বিদ্যুৎ বিভ্রাটের কারণে শনিবার ব্রিটিশ এয়ারওয়েজের ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছিল না। যাত্রীরা মোবাইল অ্যাপ ব্যবহার করে ‘চেক ইন’ করতেও পারছিলেন না।

যে কারণে লন্ডনের হিথ্রো ও গ্যাটউইক বিমানবন্দর থেকে ওই দিন ব্রিটিশ এয়ারওয়েজের বেশিরভাগ ফ্লাইট বাতিল করা হয়। বিশ্বের অন্যান্য বিমাবন্দরেও বিমান কোম্পানিটির ফ্লাইট বিলম্বিত হয়।

রোববার অবস্থার কিছুটা উন্নতি হলেও পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়নি। এদিন স্থানীয় সময় সকাল ৬টা থেকে ১১টার মধ্যে হিথ্রো বিমানবন্দর থেকে ব্রিটিশ এয়ারওয়েজের এক-তৃতীয়াংশের বেশি ফ্লাইট বাতিল হয়।

তবে সোমবার লন্ডনের সবচেয়ে বড় দুইটি বিমানবন্দর হিথ্রো ও গ্যাটউইক থেকে ব্রিটিশ এয়ারওয়েজের বেশিরভাগ ফ্লাইট যথা সময়ে ছেড়ে গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ বিপর্যয়ের জন্য ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ যাত্রীদের কাছে ক্ষমা প্রর্থনা করেছে।

যদিও তাতেও সন্তুষ্ট হতে পারেননি দুর্ভোগে পড়া অনেক যাত্রী।

যাদের একজন টম কলওয়ে। এক টুইটে তিনি বলেন, “ক্ষমা প্রর্থনা ঠিকই আছে এবং ভালো। কিন্তু এটা যথেষ্ট নয়। ব্রিটিশ এয়ারওয়েজ তাদের একজন বিশ্বস্ত গ্রাহককে হারিয়েছে #মর্যাদাহানিকর।”

এ ঘটনায় ব্রিটিশ এয়ারওয়েজের প্রধান নির্বাহীর পদত্যাগের দাবি করেন অনেকে।

যদিও পদত্যাগ করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রধান নির্বাহী অ্যালেক্স ক্রুজ।

বিবিসিকে তিনি বলেন, “আইটি সিস্টেমে মাত্র কয়েক মিনিটের জন্য বিদ্যুৎ বিভ্রাট হয়েছিল। কিন্তু ব্যাক-আপ সিস্টেম ঠিকঠাক মত কাজ না করায় এই বিপর্যয়ে পড়তে হয়েছে।”

“এটা সাইবার হামলার ঘটনা ছিল না।” সাপ্তাহিক ছুটির মধ্যে এই বিপর্যয়ে প্রায় ৭৫ হাজার যাত্রীকে দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে বলে জানায় বিবিসি।