মে’র সঙ্গে ব্যবধান কমেছে করবিনের: জরিপ

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে বিরোধী দল লেবার পার্টির জনসমর্থন বাড়ার তথ্য উঠে এসেছে একটি জনমত জরিপে, যাতে কনজারভেটিভ নেতা প্রধানমন্ত্রী টেরিজা মে’র ডাউনিং স্ট্রিটের বাড়িহারানোর ঝুঁকি দেখা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2017, 05:54 PM
Updated : 27 May 2017, 08:22 PM

টাইমস পত্রিকার জন্য গবেষণা সংস্থাইউগভ-এর করা নতুন এই জনমত জরিপে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির জনসমর্থন মিলেছে৪৩ শতাংশ, লেবার পার্টির জনসমর্থন ৩৮ শতাংশের চেয়ে মাত্র ৫ পয়েন্ট বেশি।

জনসমর্থনে ২০ পয়েন্টের বেশি এগিয়ে থেকে নির্বাচনী প্রচার শুরু করেছিল কনজারভেটিভরা।যুক্তরাজ্যের ইউরোপ থেকে বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট)প্রক্রিয়ায় দেশের পক্ষে প্রতিনিধিত্বে‘ম্যান্ডেট জোরদারে’ গত মাসে আগাম নির্বাচনের ঘোষণা দেন টেরিজা মে।

টাইমস বলছে, আগামী ৮ জুনের ভোটেশুক্রবারের এই জনমত জরিপের প্রতিফলন ঘটলে টেরিজা মে অবমাননাকর পরিস্থিতির মুখোমুখি হতে পারেন।

জেরেমি করবিন

জরিপে অপর দলগুলোর মধ্যে লিবারেল ডেমোক্রেটদের পক্ষে ১০ শতাংশ, ইউকেআইপির ৪ শতাংশ এবং গ্রিন পার্টির ১ শতাংশ জনসমর্থন পাওয়া গেছে।

জরিপ অনুযায়ী, লেবার পার্টি ক্ষমতাসীনদের আটটি আসন দখলে নিতে পারে, পক্ষান্তরে লেবার-এর কোনো আসন নিতে পারবে না কনজারভেটিভরা।

নির্বাচনী প্রচার শুরুর পর থেকে লেবার নেতা জেরেমি করবিনের ভাবমূর্তির ব্যাপক উন্নয়নের চিত্র উঠে এসেছে জরিপে। অপরদিকেকনজারভেটিভপার্টির নির্বাচনী ইশতেহার প্রকাশের পর থেকে এবং কথিত ডেমেনশিয়া ট্যাক্স নিয়ে বিতর্কের জেরে টেরিজা মের সমর্থন কমেছে।

তবে গত সোমবার ম্যানচেস্টারে সন্ত্রাসী হামলারপরের কয়েকদিন মে’র জনসমর্থন আবার বেড়েছে বলে জনমত জরিপে উঠে এসেছে।