‘বাইরে যুক্তরাজ্যের যুদ্ধের কারণেই ঘরে সন্ত্রাসের হুমকি’

বিদেশে সামরিক লড়াইয়ে যুক্তরাজ্যের জড়িত থাকাকেই দেশের ভেতরে ম্যানচেস্টারের মত সন্ত্রাসী হামলার হমকির কারণ বলে মানছেন ব্রিটিশ লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2017, 03:03 PM
Updated : 26 May 2017, 03:03 PM

ম্যানচেস্টারে হামলার পর যুক্তরাজ্যে আসন্ন নির্বাচনী প্রচার শুরুর পর করবিন বলেছেন, অনেক বিশেষজ্ঞই বিদেশের যুদ্ধে যুক্তরাজ্যের জড়িত থাকার সঙ্গে দেশে সন্ত্রাসী হামলার সম্পর্ক থাকার কথা বলেছেন।

তিনি বলেন, নির্বাচনে জিতে লেবার পার্টি ক্ষমতায় আসলে তার সরকার যুক্তরাজ্যের বৈদেশিক নীতি বদলে ফেলে এমন এক নীতি নেবে যাতে করে ‘সন্ত্রাসের হুমকি না বেড়ে বরং তা কমে।’

তিনি পুলিশের ব্যয় কাটছাঁটের বিষয়টিও বদলে ফেলে এ খাতে আরও অর্থ ঢালার অঙ্গীকার করেন। হামলার ঘটনার জন্য সন্ত্রাসীরাই দায়ী বলে মন্তব্য করেন তিনি।

তবে বিরোধিরা তার বক্তব্যের সমালোচনা করে বলেছে, শুক্রবার নির্বাচনী প্রচারের শুরুতেই ম্যানচেস্টার হামলার কথা তুলে করবিন এ ঘটনাটিকে রাজনীতিকীকরণ করার চেষ্টা করছেন। তাছাড়া, সন্ত্রাসীদের কর্মকান্ডকেও বৈধতা দেওয়ার প্রয়াস নিয়েছেন তিনি।

তবে করবিন এ সমস্ত সমালোচনা উড়িয়ে দিয়ে বলেছেন, “গোয়েন্দা বিভাগ, নিরাপত্তা বিভাগসহ বহু পেশাজীবী এবং বিশেষজ্ঞই বলছেন, অন্যান্য দেশে আমরা যে যুদ্ধে জড়িত আছি কিংবা সমর্থন করছি কিংবা লড়ছি তার সঙ্গে দেশের ভেতরে সন্ত্রাসী তৎপরতার যোগ আছে।”

তিনি আরও বলেন, “এ কথার মানে এই নয় যে, যারা আমাদের সন্তানদের ওপর হামলা করছে তাদের অপরাধ কমে গেল। ওইসব সন্ত্রাসী চিরতরেই ঘৃণার পাত্র হয়ে থাকবে এবং তাদেরকে তাদের কাজের জন্য জবাবদিহি করতে হবে।”

“দায়ী সন্ত্রাসীরা। কিন্তু আমাদেরকে যদি জনগণকে সুরক্ষা দিতে হয় তাহলে আমাদের নিরাপত্তায় কোন জিনিসটি হুমকি সে ব্যাপারে আমাদেরকে সত্য কথাটাই বলতে হবে।”