মন্টানার রিপাবলিকানের বিরুদ্ধে সাংবাদিককে আক্রমণের অভিযোগ

যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যে কংগ্রেসের শূন্য আসনের জন্য বিশেষ নির্বাচনে সামনের সারির রিপাবলিকান প্রার্থী গ্রেগ গিয়ানফোর্টের বিরুদ্ধে সাংবাদিককে শারিরীকভাবে আক্রমণ করার অভিযোগ উঠেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 04:02 PM
Updated : 25 May 2017, 04:02 PM

বুধবার একটি নির্বাচনী প্রচারের সময় গিয়ানফোর্টে ‘গার্ডিয়ান’ পত্রিকার বেন জ্যাকবস নামের এক রাজনৈতিক প্রতিবেদককে ধরে মাটিতে ফেলে ঠেসে ধরেন।

এ ঘটনায় ওই প্রতিবেদক তার চশমা ভেঙে গেছে বলে অভিযোগ করেছেন এক টুইটার বার্তায় এবং এক টিভি সাক্ষাৎকারেও।

জ্যাকবসের অডিওটেপ থেকে জানা গেছে, ঘটনার সময় তিনি গিয়ানফোর্টেকে স্বাস্থ্যসেবা নিয়ে প্রশ্ন করার চেষ্টা করছিলেন। অডিওটেপটি এমএসএনবিসি এবং সিএনএন ক্যাবল টেলিভিশন চ্যানেলে প্রচার করা হয়েছে।

‘ফক্স নিউজ’ চ্যানেলের প্রতিবেদক অ্যালিসিয়া অ্যাকুনা ওই সময় গিয়ানফোর্টের সাক্ষাৎকার নেওয়ার জন্য ঘটনাস্থলেই ছিলেন। এ সময় তিনি দেখতে পান, গিয়ানফোর্টে দুই হাতে প্রতিবেদক জ্যাকবসের ঘাড় চেপে ধরে তাকে মাটিতে ঠেসে ধরেছেন। শুধু তাই নয়, জ্যাকবসের উপরে উঠে তাকে কয়েকটি ঘুষিও মারেন গিয়ানফোর্টে। এক লেখনীতে এমনটিই জানিয়েছেন অ্যালিসিয়া।

ওদিকে, গার্ডিয়ান পত্রিকার পোস্ট করা একটি অডিও রেকর্ডিংয়ে শোনা গেছে, জ্যাকবস বারবার গিয়ানফোর্টেকে রিপাবলিকানদের স্বাস্থ্যসেবা প্রস্তাবের বিষয়টি নিয়েই প্রশ্ন করে যাচ্ছিলেন। এরই এক পর্যায়ে গিয়ানফোর্টের ক্ষুব্ধ আওয়াজ এবং মাটিতে ঠুসে দেওয়ার শব্দ শোনা যায়। গিয়ানফোর্টে চিৎকার করে বলছিলেন, “আমি আপনাদের ঘ্যানর ঘ্যানর শুনতে শুনতে অসুস্থ, ক্লান্ত হয়ে পড়েছি। শেষবার আপনারা এখানে এসেও এই একই কাজই করেছিলেন। আপনারা এখান থেকে বিদায় হন।”

এ ঘটনার পর জ্যাকবসকে হাসপাতালে নেওয়া হয়। রাজনৈতিক সংবাদ সংগ্রহ করতে এসে এর আগে কখনও এমন অদ্ভুত ঘটনার শিকার হননি বলে এক সাক্ষাৎকারে জানিয়েছেন জ্যাকবস।

সাংবাদিকের সঙ্গে এমন আপত্তিকর আচরণের কারণে গিয়ানফোর্টেকে ৭ জুনের আগেই আদালতে হাজিরা দিতে হবে বলে জানানো হয়েছে। শাস্তি হিসাবে কাউন্টি জেলে গিয়ানফোর্টের ছয়মাসের কারাদণ্ড এবং ৫শ’ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে।