ম্যানচেস্টার হামলা: ‘যুক্তরাষ্ট্রকে তথ্য জানাচ্ছে না’ পুলিশ

ম্যানচেস্টার এরিনায় বোমা হামলার তদন্তে পাওয়া তথ্য গণমাধ্যমের কাছে ফাঁস হওয়ার পর যুক্তরাষ্ট্রকে তথ্য দেওয়া বন্ধ করে দিয়েছে যুক্তরাজ্যের পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 09:25 AM
Updated : 25 May 2017, 09:25 AM

বিবিসি জানিয়েছে, হামলার ধ্বংসাবশেষের ছবি নিউ ইয়র্ক টাইমসে প্রকাশের পর যুক্তরাজ্যের কর্মকর্তারা ক্ষুব্ধ হয়ে ওঠেন।  

হামলার ২৪ ঘন্টা পর আত্মঘাতী হামলাকারী সালমান আবেদির নাম যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের কাছে ফাঁস হয়ে যাওয়ার পর ঘটনার শুরু। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই তথ্যগুলো ফাঁস করা হয়েছিল।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত ফাঁস হওয়া ছবিগুলোতে বিস্ফোরিত বোমার একটি রক্তমাখা টুকরা ও বোমাটি লুকিয়ে নিতে যে ব্যাগ ব্যবহার করা হয়েছিল তা দেখা গেছে। এই ছবি প্রকাশের পর যুক্তরাজ্য সরকার ও দেশটির পুলিশ প্রধান ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

বিবিসির নিরাপত্তা প্রতিনিধি গর্ডন কোরেরা জানিয়েছেন, যুক্তরাজ্যের কর্মকর্তাদের বিশ্বাস তথ্যগুলো হোয়াইট হাউস থেকে ফাঁস হয়নি, তথ্যগুলো ফাঁসের জন্য সম্ভবত যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারীরাই দায়ী।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড জানিয়েছেন, যুক্তরাজ্যের ইচ্ছার বিরুদ্ধে আবেদির পরিচয় প্রকাশ করে দেওয়ায় তিনি ‘বিরক্ত’ আর ‘এ ধরনের ঘটনা আর ঘটা উচিত নয়’ বলে ওয়াশিংটনকে সতর্ক করেছেন।

নেটোর আসন্ন বৈঠকে এ ঘটনার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে উদ্বেগ জানাবেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে।

তথ্যের আদান-প্রদান সংক্রান্ত স্বাভাবিক গোয়েন্দা সম্পর্ক শিগগিরই শুরু হবে বলে আশা করছে বৃহত্তর ম্যানচেস্টার পুলিশ, তবে এই মূহুর্তে তারা ‘ক্ষিপ্ত’ হয়ে আছে বলে বিবিসি বুঝতে পেরেছে বলে জানিয়েছে।

যুক্তরাজ্য সরকারের এক সূত্র জানিয়েছেন, এই ফাঁসের ঘটনায় ব্রিটিশ সরকার ‘বিস্ময়বিমুঢ়’ হয়ে পড়েছে এবং এটি সরকারের মধ্যে ‘অবিশ্বাস’ তৈরি করেছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল পুলিশ চিফস’ কাউন্সিল এই ঘটনাকে “অনধিকার চর্চা’ বলে বর্ণনা করেছে।

বৃহত্তর ম্যানচেস্টারের মেয়র অ্যান্ডি বার্নহ্যাম জানিয়েছেন, এই তথ্য ফাঁস তাকে ‘অত্যন্ত’ উদ্বিগ্ন করেছে এবং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তিনি ঘটনাটি জানিয়েছেন। 

সোমবার রাতে ম্যানচেস্টার এরিনার ওই আত্মঘাতী বোমা হামলায় শিশুসহ ২২ জন নিহত ও ৬৪ জন আহত হয়। ম্যানচেস্টারে জন্ম নেওয়া লিবীয় বংশোদ্ভুত ২২ বছর বয়সী আবাদি হামলাটি চালিয়েছেন। এ ঘটনায় জড়িত থাকতে পারে সন্দেহে এ পর্যন্ত মোট আট জনকে আটক করে হেফাজতে নিয়েছে পুলিশ।