জিম্মি ঘটনায় ফিলিপিন্সের মিন্দানাও পরিস্থিতির অবনতি

ফিলিপিন্সের মিন্দানাও দ্বীপপুঞ্জে সহিংসতা ছড়িয়ে পড়া এবং মানুষের ঘরবাড়ি ছেড়ে পালানোর ঘটনাকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলে সামরিক আইন জারির মধ্যে মারাউয়ি শহরে যাজকসহ কয়েকজন পূণ্যার্থী আবু সায়াফ জঙ্গিদের হাতে জিম্মি হওয়ার ঘটনায় পরিস্থিতির চরম অবনতি ঘটেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 05:19 PM
Updated : 24 May 2017, 05:19 PM

সহিংসতা চলতে থাকায় প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে বুধবার বলেছেন, জনগণের সুরক্ষায় তিনি দেশজুড়ে সামরিক আইন জারির নির্দেশ দিতে পারেন।

মঙ্গলবার আবু সায়াফ গোষ্ঠীর কমান্ডার ইসনিলন হ্যাপিলনের গোপন আস্তানায় ফিলিপিনো সেনাবাহিনী অভিযান চালানোর পর সহিংসতা ছড়িয়ে পড়ে। ফিলিপিন্সের এ গোষ্ঠীটি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে।

আবু সায়াফ তাদের মিত্রগোষ্ঠীগুলোকে তৎপরতা জোরদারের আহ্বান জানানোর পর তাদের কিছু সদস্য মারাউয়ি শহরে প্রবেশ করে েএক যাজকসহ গির্জায় যাওয়ার পথে কয়েক পূণ্যার্থীকে জিম্মি করে।

মারাউয়ি শহরে নিরাপত্তা বাহিনী ও আবু সায়াফের সদস্যদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। দুই পক্ষের সংঘর্ষে তিন সেনা নিহত হয়েছে। হামলাকারীরা একটি ক্যাথলিক গির্জা, কারাগার ও দুটি স্কুলে আগুন দিয়েছে।

শহরের প্রধান সড়ক ও শহর অভিমুখী দুটি সেতুর নিয়ন্ত্রণ নিয়েছে তারা। রাজধানী ম্যানিলা ৮১৬ কিলোমিটার দক্ষিণে এর অবস্থান।

ক্যাথলিক বিশপস কনফারেন্স অব দি ফিলিপিন্সের প্রেসিডেন্ট আর্চবিশপ সক্রেটিস ভিলেগাস বলেছেন, বন্দুকধারীরা তাদের মারাউয়ির ক্যাথেড্রালের দিকে যেতে বাধ্য করে। এ সময় তারা একজন যাজক, ১০ জন পূণ্যার্থী ও গির্জার তিন কর্মীকে জিম্মি করে।

এক বিবৃতিতে তিনি জানান, “জিম্মিকারীরা হুমকি দিয়ে বলেছে, সরকার তাদের বিরুদ্ধে অভিযান প্রত্যাহার না করলে তারা জিম্মিদের হত্যা করবে।”