যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার সর্বোচ্চ সতর্কতা

ম্যানচেস্টারে আত্মঘাতী বোমা হামলায় ২২ জন নিহত হওয়ার পর যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার সতর্কতা বাড়িয়ে সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 04:36 AM
Updated : 24 May 2017, 04:44 AM

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার হুমকির এই মাত্রাকে বলা হয় ‘সঙ্কটপূর্ণ’ স্তর। এর অর্থ হল, যে কোনো সময় আবারও হামলা হতে পারে।

ম্যানচেস্টারের সন্দেহভাজন বোমা হামলাকারী সালমান আবেদি একাই ছিলেন, না তার সঙ্গে আরও কেউ ছিল- সে বিষয়ে তদন্তকারীরা নিশ্চিত হতে না পারায় সতর্কতা বাড়ানোর এই সিদ্ধান্ত।

যুক্তরাজ্যের পুলিশ, সরকারি বিভাগ ও গোয়েন্দা সংস্থাগুলোর বিশেষজ্ঞদের নিয়ে গঠিত জয়েন্ট টেরোরিজম অ্যানালাইসিস সেন্টার ওই সিদ্ধান্ত নেয়।

এর আগে মাত্র দুইবার যুক্তরাজ্যজুড়ে এই স্তরের নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছিল। 

এখন যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ স্থাপনা ও স্থানগুলোর নিরাপত্তায় সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে।

ম্যানচেস্টার এরিনায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হচ্ছে; ২৩ মে, ২০১৭। রয়্টার্স

ম্যানচেস্টার এরিনায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হচ্ছে; ২৩ মে, ২০১৭। রয়্টার্স

সোমবার রাতে ম্যানচেস্টার এরিনায় একটি কনসার্ট শেষে ওই আত্মঘাতী বোমা হামলায় আরও ৫৯ জন আহত হন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে জানিয়েছেন, জনসাধারণের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ পাবলিক প্লেসগুলোতে আর্মড পুলিশকে সহায়তা করতে সেনা মোতায়েন হবে।

কনসার্টের মতো ব্যাপক জনসমাগম হয়- এমন অনুষ্ঠানগুলোর নিরাপত্তাতেও সামরিক বাহিনীকে দেখা যেতে পারে। তারা পুলিশ কর্মকর্তাদের তত্ত্বাবধানেই দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন মে।

বিভিন্ন সংবাদমাধ্যমে যুক্তরাজ্যে পাঁচ হাজার সেনা মোতায়েনের খবর দেওয়া হলেও বিবিসির নিরাপত্তা প্রতিবেদক ফ্রাঙ্ক গার্ডনার বলছেন, এই সংখ্যা হবে কয়েকশ।