মধ্যপ্রাচ্য শান্তি প্রতিষ্ঠায় 'সবকিছু' করবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, শান্তি প্রতিষ্ঠায় ইসরায়েল ও ফিলিস্তিনের সহায়তায় তিনি সবকিছু করবেন।

>>রয়টার্স
Published : 23 May 2017, 12:21 PM
Updated : 23 May 2017, 12:21 PM

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক বৈঠকে ট্রম্প সন্তুষ্টি প্রকাশ করে বলেন, ফিলিস্তিনি নেতা সন্ত্রাসের বিরুদ্ধে লড়তে প্রস্তুত।

বেথলেহেম সফরকালে আব্বাসের সঙ্গে আলোচনা আশাপ্রদ হয়েছে বলেও উল্লেখ করেন ট্রাম্প।

তিনি বলেন, “আমি ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তিচুক্তি স্থাপনের চেষ্টা করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তাদের সে লক্ষ্য অর্জনের জন্য সবকিছু করতে আমি ইচ্ছুক।”

ট্রাম্প আরও বলেন, ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট আশ্বাস দিয়ে বলেছেন, শান্তির লক্ষ্যে বিশ্বস্ততার সঙ্গে কাজ করতে তিনি প্রস্তুত এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একই প্রতিশ্রুতি দিয়েছেন।

আব্বাস রিয়াদ সম্মেলনে অংশ নিয়েছেন এবং সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই এবং ঘৃণার ধারণার বিরুদ্ধে বলিষ্ঠ কিন্তু প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা জানিয়েছেন বলে ট্রাম্প সন্তোষ প্রকাশ করেন।

ওদিকে, আব্বাসও শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের মহৎ এবং সম্ভাব্য মিশনকে স্বাগত জানিয়ে বলেন, “শান্তি প্রতিষ্ঠায় এবং ইসরায়েলের সঙ্গে একটি ঐতিহাসিক শান্তিচুক্তি করার লক্ষ্যে আমি আপনার সঙ্গে সহযোগিতা করার প্রতিশ্রুতি আবারও ব্যক্ত করতে চাই।”

ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে তিন বছর ধরে কোনও শান্তি আলোচনা হয়নি এবং তাদের মধ্যে চুক্তি করাটা খুব কঠিন কাজ হবে বলে ট্রাম্প স্বীকার করেছেন।

মধ্যপ্রাচ্যে মঙ্গলবারই সফর শেষ করছেন ট্রাম্প। তার এ সফরকালে গাজা এবং অধিকৃত পশ্চিম তীর দুই জায়গাতেই তার বিরুদ্ধে বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা।