এফবিআই তদন্ত বন্ধ করতে বলার কথা অস্বীকার ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সদ্য বরখাস্ত হওয়া এফবিআই প্রধান জেমস কোমিকে তার সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের সঙ্গে রাশিয়ার যোগাযোগ নিয়ে তদন্ত বন্ধ করতে অনুরোধ জানানোর কথা অস্বীকার করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2017, 02:12 PM
Updated : 19 May 2017, 02:12 PM

একইসঙ্গে ট্রাম্প এফবিআই’ এর বিরুদ্ধে তাকে হেনস্থা করারও অভিযোগ করে বলেছেন, তার বিরুদ্ধে ইতিহাসের সবচেয়ে বড় ডাইনি-খোঁজ (উইচ-হান্ট) শুরু হয়েছে। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ খতিয়ে দেখতে সাবেক এফবিআই প্রধান রবার্ট মুলারকে নিয়োগের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে ট্রাম্প একথা বলেন।

অন্যদিকে, কোমির লেখা মেমোর উদ্ধৃতি দিয়ে রয়টার্স ও অন্যান্য গণমাধ্যমে ফ্লিন-রাশিয়া যোগাযোগ নিয়ে গত ফেব্রুয়ারি মাসে এফবিআই তদন্ত বন্ধ করতে ডোনাল্ড ট্রাম্পের অনুরোধ জানানোর খবর প্রকাশের পর তিনি কথাটি অস্বীকার করলেন। গত ৯ মে কোমিকে বরখাস্ত করেন ট্রাস্প।

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প ‘কোনওভাবে কোমিকে ওই অনুরোধ জানিয়েছিলেন কিনা’ জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “না, না। পরের প্রশ্ন করুন।”

এক সপ্তাহ আগে কোমিকে বরখাস্ত করার পর থেকেই বিভিন্ন ঘটনায় হোয়াইট হাউজজুড়ে আলোড়ন চলছিল। তারমধ্যে খবর প্রকাশ হয়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠককালে ইসলামিক স্টেট (আইএস) সম্পর্কে অত্যন্ত গোপন কিছু রাষ্ট্রীয় তথ্য প্রকাশ করে দিয়েছেন ট্রাম্প। আর তারপরই ফ্লিন-রাশিয়া সম্পর্ক নিয়ে তদন্ত বন্ধ করতে অনুরোধ করার বিস্ফোরক খবরটি প্রকাশ পায়।