কুলভূষণের মৃত্যুদণ্ড কার্যকর না করার নির্দেশ দিল আন্তর্জাতিক আদালত

গুপ্তচর সন্দেহে বেলুচিস্তানে আটক ভারতের সাবেক নৌসেনা কর্মকর্তা কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড কার্যকর না করার জন্য পাকিস্তানকে নির্দেশ দিয়েছে জাতিসংঘের শীর্ষ আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 02:41 PM
Updated : 18 May 2017, 02:41 PM

আন্তর্জাতিক আদালতে শুনানি শেষ না হওয়া পর্যন্ত কুলভূষণের বিরুদ্ধে পাকিস্তান কোনও পদক্ষেপ নিতে পারবে না বলে জানালেন আদালতের প্রেসিডেন্ট রনি আব্রাহাম।

কুলভূষণ যাদবকে কনস্যুলারের সঙ্গে দেখা করতে দেওয়ার অধিকার থেকে বঞ্চিত করে পাকিস্তান আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে (আইসিজে) এ যুক্তিই দিয়েছে ভারত।

কিন্তু পাকিস্তান যুক্তি দেখিয়ে বলেছিল, কুলভূষণ যাদবের মামলা আন্তর্জাতিক আদালতের এক্তিয়ার ভুক্ত নয়। ফলে আদালত যেন মামলায় হস্তক্ষেপ না করে।

কিন্তু পাকিস্তানের এ যুক্তি মানেনি জাতিসংঘের শীর্ষ আদালত। রায় ঘোষণা করে আদালত জানাল, ভিয়েনা কনভেনশন অনুযায়ী এ মামলায় হস্তক্ষেপ করার অধিকার আন্তর্জাতিক আদালতের রয়েছে। ওই কনভেনশনের শর্তানুযায়ী, কুলভূষণের সঙ্গে দেখা করার অধিকারও আছে ভারতীয় কনস্যুলারের।

ফলে আন্তর্জাতিক আদালতের নির্দেশ, মামলার শুনানি শেষ হওয়া এবং চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত কুলভূষণের বিরুদ্ধে যেন কোনও পদক্ষেপ পাকিস্তান না নেয়।

এ মামলায় আদালত দুপক্ষ থেকেই যুক্তি চাইবে বলেও জানিয়েছে।

গত বছর মার্চে পাকিস্তানের বেলুচিস্তানে গ্রেপ্তার হয়েছিলেন যাবদ। গত মাসে তিনি দোষী সাব্যস্ত হন।

তিনি গুপ্তচর নন বলে দাবি করেছে ভারত। ওদিকে, পাকিস্তানও তাকে অপহরণ করার অভিযোগ অস্বীকার করেছে।

বেলুচিস্তানে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহে ভারতের মদদ ছিল বলে অভিযোগ পাকিস্তানের। ওদিকে, যাদব ইরানে থাকার সময় পাকিস্তান তাকে অপহরণ করেছিলে এবং মিথ্যা অভিযোগে তাকে ফাঁসানো হয়েছে বলে দাবি ভারতের।