ভয়াবহ বায়ু দূষণের শিকার বুদ্ধের জন্মস্থান

নেপালে গৌতম বুদ্ধের জন্মস্থান হিসেবে পরিচিত ঐতিহাসিক লুম্বিনি নগরী মারাত্মক বায়ুদূষণের শিকার হয়েছে বলে সতর্ক করেছেন বিজ্ঞানী ও স্থানীয় কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 10:42 AM
Updated : 10 May 2017, 11:27 AM

বায়ুদূষণ পর্যবেক্ষকরা দেশজুড়ে পাঁচটি স্থানের বাতাসের মান পর্যবেক্ষণ করে যে তথ্য দিয়েছে তাতে লুম্বিনিতেই দূষণ সবচেয়ে বেশি দেখা গেছে। নগরীর আশপাশে শিল্পায়ন বাড়তে থাকাই এর কারণ বলে ধারণা করা হচ্ছে।

জানুয়ারিতে নেপালের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় লুম্বিনি নগরীতে দূষণের মাত্রা ছিল প্রতি ঘনমিটারে ১৭৩.০৩৫ মাইক্রোগ্রাম। কাছের চিতয়ান শহরে এ দূষণের মাত্রা ছিল ১১৩.৩২ এবং কাঠমান্ডুতে তা ছিল ১০৯.৮২ মাইক্রোগ্রাম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসাবমতে,  বাতাসে মানবদেহের জন্য সহনীয় দূষিত পদার্থের (পিএম ২.৫) মাত্রা প্রতি ঘন মিটারে ২৫ মাইক্রোগ্রাম। আর নেপাল সরকার জাতীয় পর্যায়ে বায়ুদূষণের সহনীয় মাত্রা ৪০ ঘোষণা করেছে। কিন্তু লুম্বিনির বাতাসে এ দূষণের মাত্রা সহনীয় মাত্রার চেয়ে অনেক বেশিই দেখা যাচ্ছে গবেষণায়।

স্থানীয় এলাকায় কার্বন নির্গমনকেও লুম্বিনি নগরীতে বাতাসের খারাপ মানের আরেকটি কারণ হিসাবে উল্লেখ করেছেন গবেষকরা।

আন্তর্জাতিক পরিবেশ রক্ষা প্রতিষ্ঠান আইইউসিএন ও ইউনেস্কোর আরেকটি গবেষণাতে বলা হয়েছে, বিশ্বের ঐতিহ্যবাহী স্থান লুম্বিনির জীব বৈচিত্র্য, স্থনীয় অধিবাসীদের স্বাস্থ্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শন এমনকি সামাজিক ও সাংস্কৃতিক মূল্যবোধও বায়ুদূষণের ক্ষতিকর প্রভাবের মুখে পড়েছে।