দুতার্তেকে হোয়াইট হাউসে আমন্ত্রণ ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ‘খুব বন্ধুত্বপূর্ণ’ ফোনালাপের পর হোয়াইট হাউস ভ্রমণের আমন্ত্রণ পেয়েছেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2017, 04:24 AM
Updated : 1 May 2017, 04:40 AM

বিবিসি জানিয়েছে, শনিবার দুই নেতা দুতার্তের বিতর্কিত মাদক-বিরোধী লড়াই, উত্তর কোরিয়া সঙ্কটসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

হোয়াইট হাউস জানিয়েছে, ‘কথোপকথন উপভোগ’ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং দুতার্তেকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন; তবে এ বিষয়ে কোনো তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, “দুতার্তের সফর যুক্তরাষ্ট্র-ফিলিপিন্সের মিত্রতার গুরুত্ব আলোচনা করার সুযোগ হতে পারে, এই মিত্রতা এখন অত্যন্ত ইতিবাচক দিকে এগিয়ে যাচ্ছে।”

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। রয়টার্স

গত বছর যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘বেশ্যার ছেলে’ বলার পর দুতার্তে সঙ্গে ওবামার একটি বৈঠক বাতিল করা হয়েছিল।

ফিলিপিন্সের মাদক চক্রগুলোর বিরুদ্ধে নির্দয় দমনাভিযান নিয়ে আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে আছেন দুতার্তে। পুলিশ ও নজরদারি কমিটিগুলোর ওই অভিযানে মাত্র ১২ মাসে সাত হাজারেরও বেশি সন্দেহভাজন মাদক বিক্রেতাকে হত্যা এবং প্রায় লাখখানেক সন্দেহভাজনকে আটক বা গ্রেপ্তার করা হয়।

দেশের লাখ লাখ মাদকাসক্তকে হত্যা করতে পারলে খুশি হতেন বলে মন্তব্য করেছেন গত বছর ফিলিপিন্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া দুতার্তে। 

তার সঙ্গে অনেক বিষয়েই ট্রাম্পের মিল আছে। বিতর্কিত মন্তব্য করার জন্য ট্রাম্পও ইতোমধ্যে পরিচিতি পেয়েছেন।

মেক্সিকান অভিবাসীদের ‘ধর্ষক’ অভিহিত করে ও নারীদের বিষয়ে মানহানিকার মন্তব্য করে ট্রাম্পও ব্যাপক সমালোচিত হয়েছেন।