ফের গণমাধ্যম ও ডেমোক্র্যাটদের ওপর চড়াও ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ১০০ দিন পূর্তি উপলক্ষে আয়োজিত সমাবেশে ফের গণমাধ্যম এবং ডেমোক্র্যাটদের ওপর চড়াও হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 02:46 PM
Updated : 30 April 2017, 02:46 PM

শনিবার পেনসিলভানিয়ায় ওই সমাবেশে ট্রাম্প তার বিরুদ্ধে গণমাধ্যমের সমালোচনাকে 'ভুয়া' বলে উড়িয়ে দেন।

সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, “আমি একের পর এক প্রতিশ্রুতি পূরণ করে যাচ্ছি। অথচ সাংবাদিকরা কোনওকিছু না জেনেই আমার সমালোচনা করে ভুয়া খবর দিচ্ছেন।”

প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতা নেওয়ার পর থেকেই ট্রাম্প গণমাধ্যমকে আক্রমণ করে আসছেন। তিনি সাংবাদিকদের অসৎ বলে বিতর্ক সৃষ্টি করেছেন।

আরও বিস্ময়কর ঘটনা ঘটিয়েছেন সাংবাদিকদের নৈশভোজে অংশ না নিয়ে। রীতি ভেঙে ১৯৮১ সালে রোনাল্ড রিগানের পর ট্রাম্পই প্রথম সাংবাদিকদের বার্ষিক নৈশভোজ প্রত্যাখ্যান করেন।

জনমত জরিপে প্রেসিডেন্ট হিসাবে কাজের ১শ’ দিনে ট্রাম্পের জনপ্রিয়তা দেখা গেছে প্রায় ৪০ শতাংশ। যা এর আগের যে কোনও মার্কিন প্রেসিডেন্টের জনসমের্থনের তুলনায় অনেক কম।

কাজের ১শ’ দিন পূর্তি উপলক্ষে হ্যারিসবার্গের সমাবেশে ট্রাম্প বলেন, তার ১০০ দিনের অর্জন নিয়ে গণমাধ্যম যেসব কথা বলেছে তাতে তাদের “বড় একটা গোল্লা পাওয়া উচিত।” সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, "ওয়াশিংটন থেকে ১০০ মাইলের বেশি দূরে আসতে পেরে তিনি শিহরিত।”

তিনি আরও বলেন, এই একই সময়ে সংবাদদাতাদের একটি নৈশভোজে “হলিউড তারকাদের একটি বড় দল এবং ওয়াশিংটনের গণমাধ্যম নিজেদের সান্ত্বনা দিচ্ছে। এ নৈশভোজটি খুবই বিরক্তিকরই হবে।”

ওদিকে, ডেমোক্র্যাটদের সমালোচনা করতে গিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, তার প্রশাসন সবকিছু ‘অগোছালো’ করে রেখে গেছে। এ অবস্থায় সামনের যে কোনও কঠিন লড়াইয়ের জন্য ট্রাম্প লড়তে প্রস্তুত এবং প্রতিটি ক্ষেত্রেই তিনি জয়ী হবেন বলে দাবি করেন।

জলবায়ু পরিবর্তন নিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে ‘একটি বড় সিদ্ধান্ত’ জানাবেন বলেও জানান ট্রাম্প। যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরিয়ে নেওয়ার কথা বরাবরই বলে এসেছেন ট্রাম্প।

ক্ষমতার ১শ’ দিন পূর্তি উপলক্ষ্যে ট্রাম্পের বক্তব্যের আগে তার প্রশাসনের জলবায়ু নীতির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। ‘দ্য পিপলস ক্লাইমেট’ ট্রাম্পের ১শ’ দিন পূর্তির সময়টিতেই মিছিলের আয়োজন করেছে।