পূর্ব জেরুজালেমে ১৫ হাজার নতুন বাড়ি বানাবে ইসরায়েল

পূর্ব জেরুজালেমের বসতিতে ১৫ হাজার নতুন বাড়ি বানানোর পরিকল্পনা করেছে ইসরায়েল।

>>রয়টার্স
Published : 28 April 2017, 03:30 PM
Updated : 28 April 2017, 03:56 PM

ইসরায়েলের আবাসন মন্ত্রণালয় শুক্রবার একথা জানিয়েছে। ইসরায়েল-ফিলিস্তিন শান্তির জন্য নতুন বসতিস্থাপন বন্ধ করার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধ সত্ত্বেও ইসরায়েল এ পরিকল্পনা করেছে।

বসতি স্থাপনের এ ঘোষণা আসতে পারে আগামী মাসে ট্রাম্পের ইসরায়েল সফরের সময়। তবে তার আগেই এর তাৎক্ষণিক নিন্দা জানিয়েছেন প্রধান ফিলিস্তিনি আলোচক সায়েব ইরাকাত।

ইসরায়েল জেরুজালেমকে তাদের রাজধানী হিসাবে বিবেচনা করে আসছে। তবে ফিলিস্তিনিরাও জেরুজালেমকে তাদের রাজধানী করতে চায়। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে ২০১৪ সালের শান্তি আলোচনা ভেস্তে গেছে।

আবাসনমন্ত্রী ইয়োভ গালান্ত ইসরায়েলি বেতারে বলেন, তার মন্ত্রণালয় এবং জেরুজালেম পৌরসভা বসতিস্থাপন নিয়ে দুবছর ধরে পরিকল্পনা করছে। ২৫ হাজার ইউনিটের প্রস্তাব দিয়েছে তারা। যার ১৫ হাজারটি ইউনিট হবে পূর্ব জেরুজালেমে।

মন্ত্রী বলেন, “আমরা জেরুজালেমে ১০ হাজার ইউনিট তৈরি করব এবং ১৫ হাজার ইউনিট তৈরি করব জেরুজালেমের বর্ধিত পৌরসীমানার মধ্যে।”

ফিলিস্তিনি আলোচক সায়েব ইরাকাত বলেছেন, ইসরায়েলের এ পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং আলোচনা শুরুর চেষ্টায় ইচ্ছাকৃত অন্তর্ঘাতমূলক তৎপরতা।