চীনের প্রেসিডেন্ট শি’র প্রশংসায় ট্রাম্প

উত্তর কোরিয়া সঙ্কট সামাল দেওয়ার চেষ্টার জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 01:26 PM
Updated : 28 April 2017, 01:26 PM

বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে জিনপিং কে ‘খুবই ভাল মানুষ’ বলে বর্ণনা করেছেন ট্রাম্প। উত্তর কোরিয়ার সঙ্গে বাড়তে থাকা সঙ্কটের অবসান ঘটাতে চীন আপ্রাণ চেষ্টা চালাচ্ছে বলেই মনে করেন তিনি।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সতর্ক করে দিয়ে বলেছেন, কোরীয় উপদ্বীপে উত্তেজনা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। উত্তর কোরিয়া আর কোনও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালালে তাদের ওপর চীন একতরফাভাবে নিষেধাজ্ঞা আরোপ করবে বলেও যুক্তরাষ্ট্রকে এরই মধ্যে জানিয়েছে।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই উত্তর কোরিয়ার বিরুদ্ধে যথেষ্ট পদক্ষেপ না নেওয়ার জন্য চীনকে দোষারোপ করেছেন এবং এ সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র একাই পদক্ষেপ নিতে পারে বলেও শাসিয়েছেন।

কিন্তু ওভাল অফিসের সাক্ষাৎকারে ট্রাম্প চীনের প্রেসিডেন্ট সম্পর্কে ইতিবাচক মন্তব্য করে বলেন, চীনের প্রেসিডেন্ট “অবশ্যই বিশৃঙ্খলা আর মৃত্যু দেখতে চান না।”

“তিনি একজন খুবই ভাল মানুষ এবং আমি তাকে ভাল করেই জানি। তিনি চীনকে ভালবাসেন এবং চীনের জনগণকেও ভালবাসেন। আমি জানি তিনি কিছু একটা করতে সক্ষম হতে চাইবেন।”