উত্তর কোরিয়াকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিল চীন

উত্তর কোরিয়া আরেকটি পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালালে চীন তাদের ওপর একতরফাভাবে নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে। আর এ হুঁশিয়ারির কথা চীন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকেও বলেছে।

>>রয়টার্স
Published : 28 April 2017, 11:59 AM
Updated : 28 April 2017, 11:59 AM

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বৃহস্পতিবার একথা জানিয়েছেন। ‘ফক্স নিউজ’ কে টিলারসন বলেন, উত্তর কোরিয়াকে আর কোনও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালাতে বারণ করেছে চীন।

তিনি বলেন, “চীন প্রকৃতপক্ষে আমাদেরকে এও বলেছে, তারা উত্তর কোরিয়াকে জানিয়ে দিয়েছে যে, আর কোনও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চললে চীন নিজে থেকেই তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।” তবে এ নিষেধাজ্ঞা কি ধরনের হতে পারে সে সম্পর্কে টিলারসন কিছু বলেন নি।

চীন প্রতিবেশী উত্তর কোরিয়াকে এযাবৎকালের মধ্যে এবারই সবচেয়ে কঠোর হুমকি দিল বলে মনে করা হচ্ছে। তবে এ হুমকি চীন কখন দিয়েছে সে ব্যাপারে কিছু জানান নি টিলারসন। তাছাড়া, বেইজিংও এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে কিছু জানায়নি।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে সভাপতিত্ব করার কথা রয়েছে টিলারসনের। এ বৈঠকে সদস্যদেশগুলোকে উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুরোপুরি বাস্তবায়ন করা এবং পরবর্তী পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দেবেন তিনি।

টিলারসন বলেন, “উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াতে পরবর্তী আর কি কি পদক্ষেপ নেওয়া দরকার তা নিয়ে আমরা আলোচনা করব।”

ওয়াশিংটনের চীনা দূতাবাস এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

তবে উত্তর কোরিয়ার উস্কানি বন্ধ করতে চীন ফেব্রুয়ারিতে দেশটি থেকে কয়লা আমদানি বন্ধ করেছে। উত্তর কোরিয়া আরও উস্কানি দিতে থাকলে দেশটিতে তেলের চালান বন্ধ করে দেওয়ার হুমকিও এ মাসে দিয়েছে চীনের গণমাধ্যম।