উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াতে ‘কয়েকদিনের মধ্যেই’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করা এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা কঠোর করার পরিকল্পনার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 12:59 PM
Updated : 27 April 2017, 12:59 PM

উত্তর কোরিয়ার সামরিক শক্তি উন্নয়ন নিয়ে শঙ্কার মধ্যে ট্রাম্প প্রশাসনের কাছ থেকে চাপ বাড়ানোর এ ঘোষণা এল।

দক্ষিণ কোরিয়ায় বসানো টার্মিনাল হাই অ্যালটিটুড এরিয়া ডিফেন্স (থাড) ব্যবস্থা চালু হওয়ার কথা ছিল এবছর শেষ নাগাদ। দক্ষিণ কোরিয়ার অনেকেই হামলার টার্গেট হওয়ার আশঙ্কায় এ ব্যবস্থার বিরোধিতা করেছে।

উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার কোনও লক্ষণ দেখায়নি। ফলে তাদের এ হুমকির মুখে যুক্তরাষ্ট্র জলদি থাড ব্যবস্থা চালুর পরিকল্পনা করেছে।

বুধবার মার্কিন কংগ্রেস সদস্যদের উদ্দেশ্যে বক্তেব্যে ইউএস প্যাসিফিক কমান্ডের কমান্ডার অ্যাডাম হ্যারি হ্যারিস বলেছেন, “উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে দক্ষিণ কোরিয়াকে ভালভাবে সুরক্ষা দিতে আগামী দিনগুলোতে থাড সিস্টেম চালু করা হবে।”

ওদিকে, এক যৌথ বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস এবং জাতীয় গোয়েন্দা পরিচালক ড্যান কোটস বলেছেন, “প্রেসিডেন্টের লক্ষ্য হচ্ছে নিষেধাজ্ঞা কঠোর করে এবং মিত্র ও আঞ্চলিক পার্টনারদের সঙ্গে কূটনৈতিক পদক্ষেপ নেওয়ার মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করে তাদের পারমাণবিক, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মর্সূচি এবং অস্ত্র বিস্তার কর্মসূচি নির্মূল করা।”

উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের এমনিতেই ব্যাপক পরিসরে নিষেধাজ্ঞা রয়েছে। বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা ছাড়াও উত্তর কোরিয়ার সঙ্গে লেনদেনে জড়িতরা যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত রয়েছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেছেন, পররাষ্ট্রমন্ত্রণালয়ের সন্ত্রাসে মদদদানকারী দেশগুলোর তালিকায় আবার উত্তর কোরিয়াকে অন্তর্ভুক্ত করার বিকল্পটিও বিবেচনাধীনে আছে।

গতবছর ঘোষিত কয়েকটি পদক্ষেপের আওতায় আমেরিকায় উত্তর কোরিয়া সরকারের সম্পত্তি জব্দকরা হয়েছে এবং দেশটিতে যুক্তরাষ্ট্রের রপ্তানি এমনকি বিনিয়োগও নিষিদ্ধ রয়েছে।