দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের সাবমেরিন

উত্তর কোরিয়া আরও একটি ক্ষেপণাস্ত্র অথবা পারমাণবিক বোমার পরীক্ষা চালাতে পারে এমন আশঙ্কার মধ্যে যুক্তরাষ্ট্রের একটি পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন দক্ষিণ কোরিয়ায় উপস্থিত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 05:22 AM
Updated : 25 April 2017, 07:02 AM

ক্ষেপণাস্ত্র সজ্জিত ইউএসএস মিশিগান সাবমেরিনটি কোরীয় উপদ্বীপের দিকে আসতে থাকা ‍যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসনের নেতৃত্বাধীন নৌবহরের সঙ্গে যোগ দিবে, জানিয়েছে বিবিসি।

মঙ্গলবার উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ৮৫তম প্রতিষ্ঠা দিবস। এর আগে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দেশটি দিবসটি উদযাপন করেছিল।

ইউএসএস মিশিগান সাবমেরিনে ১৫৪টি টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র, ৬০ জন বিশেষ অভিযানের জন্য প্রশিক্ষিত সেনা ও মিনি-সাব ক্রু রয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র চোসুন ইলবো এক প্রতিবেদনে জানিয়েছে।

এই সাবমেরিনটি কাল ভিনসন নৌবহরের সঙ্গে একটি সামরিক মহড়ায় অংশ নিবে বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার বুসান বন্দরে যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন ইউএসএস মিশিগান। রয়টার্স

নির্দেশ পাওয়ার পরপরই কোরীয় উপদ্বীপের দিকে রওনা না হওয়ায় কার্ল ভিনসন নৌবহরকে নিয়ে কিছুটা বিভ্রান্তি তৈরি হয়েছিল, কিন্তু যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, আদেশ অনুযায়ী নৌবহরটি এখন কোরীয় উপদ্বীপের দিকেই এগিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের এই নৌবহরের বিষয়ে ক্ষিপ্ত প্রতিক্রিয়া জানিয়ে উত্তর কোরিয়া, যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ডুবিয়ে দিবে এবং যুক্তরাষ্ট্রের আগ্রাসনের জবাবে ‘আগ বাড়িয়ে মহা-শক্তিশালী হামলা চালাবে’ বলে হুমকি দিয়েছে।  

গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে পাল্টাপাল্টি হুমকি-ধামকিতে কোরীয় উপদ্বীপজুড়ে উত্তেজনা বিরাজ করছে।

এই পরিস্থিতিতে বুধবার হোয়াইট হাউসে উত্তর কোরিয়ার ওপর এক বৈঠকে যুক্তরাষ্ট্র সিনেটের সব সদস্যকে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।