তালেবান হামলা: আফগান প্রতিরক্ষাপ্রধানদের পদত্যাগ

সেনাঘাঁটিতে তালেবান হামলায় শতাধিক সেনা নিহতের ঘটনার জেরে পদত্যাগ করেছেন আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী এবং আর্মি চিফ অব স্টাফ।

>>রয়টার্স
Published : 24 April 2017, 12:34 PM
Updated : 24 April 2017, 12:51 PM

প্রেসিডেন্ট প্রাসাদের পক্ষ থেকে সোমবার এক টুইটে বলা হয়, “হামলার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রতিরক্ষামন্ত্রী আব্দুল্লাহ হাবিবি এবং আর্মি চিফ অব স্টাফ কাদাম শাহ শাহিম পদত্যাগ করেছেন।”

এ হামলার পর বিক্ষুব্ধ দেশবাসীদের অনেকেই হামলা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় সরকারের নিন্দা করেন।

সোমবার অনেকে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে জড় হয়ে বিক্ষোভ করে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র শাহ হুসাইন মুরতাজাউই বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, প্রেসিডেন্ট আশরাফ ঘানি দুই কর্মকর্তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

“শুক্রবারের হামলার কারণেই তারা পদত্যাগ করেছেন।”তবে কারা তাদের স্থলাভিষিক্ত হচ্ছেন সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য দেওয়া হয়নি।

শুক্রবার আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশের মাজার ই শরীফ শহরে কাছে অবস্থিত সেনা ঘাঁটিতে তালেবান হামলায় অন্তত ১৪০ সেনা নিহত হয়।

হামলাকারীরা জুমার নামাজ আদায় করতে সেনাঘাঁটির মসজিদে জড় হওয়া সেনাদের লক্ষ্য করে গুলি চালায়। সেখানকার একটি ক্যান্টিনেও হামলা করা হয়।

২০০১ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী দ্বারা ক্ষমতাচ্যুত হওয়ার পর এটি সবচেয়ে রক্তক্ষয়ী তালেবান হামলা। হামলার পর দুইজন জেনারেলসহ ১২ জন সেনা কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ওদিকে, পূর্ব ঘোষণা ছাড়াই  যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস আফগানিস্তান সফরে গেছেন। সোমবার তিনি রাজধানী কাবুলে পৌঁছান।

পদত্যাগ করা আফগান প্রতিরক্ষামন্ত্রী ও সেনা প্রধানের সঙ্গে ম্যাটিসের সাক্ষাৎ করার কথা রয়েছে। তিনি আফগানিস্তানে অবস্থিত ‍যুক্তরাষ্ট্রের সেনাসদস্যদের সঙ্গেও দেখা করবেন।