পরমাণু অস্ত্র পরীক্ষাস্থলে ভলিবল খেলছে উত্তর কোরিয়া!

উত্তর কোরিয়ার পরমাণু হুমকিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র দেশটির কর্মকাণ্ডের ওপর নজর রাখতে গিয়ে তাজ্জব বনে গেছে। বাণিজ্যিক স্যাটেলাইটে তোলা ছবি বিশ্লেষণ করে মার্কিন বিশেষজ্ঞরা দেখতে পেয়েছেন, উত্তর কোরিয়ার যে স্থানে পারমাণবিক অস্ত্র পরীক্ষার কথা রয়েছে, সেখানে চলছে ভলিবল খেলা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 04:34 PM
Updated : 20 April 2017, 04:59 PM

বিবিসি জানায়, পিয়ংইয়ং ষষ্ঠ পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে এমন জল্পনার মাঝে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির টান টান উত্তেজনার এ সময়ে গত রোববার স্যাটেলাইটে ভলিবল খেলার এ বিস্ময়কর চিত্র ধরা পড়েছে।

তিনটি আলাদা স্থানে এ খেলা চলতে দেখা গেছে। ছবিগুলো প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের নর্থ কোরিয়া মনিটরিং প্রজেক্ট  ‘৩৮ নর্থ’।

বিশ্লেষকরা উত্তর কোরিয়ার পুঙ্গি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রে এমন অপ্রত্যাশিত কর্মকাণ্ডের দুটো সম্ভাব্য কারণের কথা উল্লেখ করেছেন। আর তা হচ্ছে, হয় উত্তর কোরিয়া আপাতত পারমাণবিক পরীক্ষা স্থগিত করেছে। আর নয়ত যারা নজরদারি করছে তাদের ধোঁকা দিতেই উত্তর কোরিয়া একাজ করছে।

কিন্তু তারপরও একটি প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলেছেন, “পিয়ংইয়ং থেকে নির্দেশ পাওয়ামাত্র যে কোনও সময় পুঙ্গি-রি পারমাণবিক স্থাপনা থেকে ষষ্ঠ পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালানো সম্ভব।” তবে পরীক্ষাকেন্দ্রটির এখনকার অবস্থাটি কিরকম তা পরিষ্কার বোঝা যাচ্ছে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞ জোসেফ এস বারমুডেজ জুনিয়র, জ্যাক লিউ এবং ফ্র্যাঙ্ক পাবিয়ান।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সাং এর ১০৫তম জন্মদিন উপলক্ষে নেতা কিম জং উন যে কোনও দিন পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার নির্দেশ দিতে পারেন বলে জল্পনা রয়েছে। আর এ পরীক্ষার আশঙ্কা নিয়েই যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির উত্তেজনা বেড়েছে। দু’দেশই একে অপরকে উস্কানি না দেওয়ার হুঁশিয়ারি দিচ্ছে।

পুঙ্গি রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রটি উত্তর কোরিয়ার উত্তর-পূর্বে পর্বত এলাকায় অবস্থিত। উত্তর কোরিয়া বলছে, এ পরীক্ষাস্থল থেকে তারা ৫ টি সফল পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। এগুলো চালানো হয়েছে ২০০৬, ২০০৯, ২০১৩ সালে এবং ২০১৬ সালের জানুয়ারি ও সেপ্টেম্বরে।