ঢাকা ইইউ’র ফেইসবুক চালাল দুই কিশোর-কিশোরী

একটি গ্লোবাল ক্যাম্পেইনের অংশ হিসেবে বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের ঢাকা মিশনের ফেইসবুক পেইজ চালাল দুই বাংলাদেশি কিশোর-কিশোরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 01:18 PM
Updated : 20 April 2017, 01:18 PM

‘প্রমোশন অ্যান্ড প্রটেকশন অফ দ্য রাইটস অফ দ্য চাইল্ড’ বিষয়ক ইইউ’র সংশোধিত গাইডলাইনস প্রকাশ উপলক্ষে এপ্রিলজুড়ে ইইউ মিশনগুলোর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পরিচালনার দায়িত্ব একটা নির্দিষ্ট সময়ের জন্য তরুণদের দেওয়া হচ্ছে। প্ল্যান ইন্টারন্যাশনালের সঙ্গে যৌথভাবে এই কার্যক্রম চালাচ্ছে ইউরোপীয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস।

নিজেদের দেশে শিশুরা কী কী সমস্যার মুখোমুখি হয় এবং প্রতিটি শিশুর অধিকার নিশ্চিতে করণীয় সম্পর্কে তাদের মতামত ইইউ ডেলিগেশনের টুইটার ও ফেইসবুক অ্যাকাউন্টে তুলে ধরছে তারা।

এক বিবৃতিতে ঢাকা ডেলিগেশন জানায়, ১৮ বছর বয়সী জহির রায়ান ও রেনেসাঁ বৃহস্পতিবার মিশনের ফেইসবুক পেইজে শিশু অধিকার নিয়ে বিভিন্ন বার্তা তুলে ধরার পাশাপাশি বিভিন্ন জনের সঙ্গে মতামত বিনিময় করে। দুজনই প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের শিশু অধিকার কর্মী।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের মিশন প্রধান পিয়েরে মায়াদোন বলেন, সোশ্যাল মিডিয়ার দায়িত্ব নেওয়ার মধ্য দিয়ে বাল্য বিয়ে নিয়ে দুই তরুণ বাংলাদেশির মতামত জানতে পারলেন তারা।

“এদেশে স্কুলগামী মেয়েরা যেসব প্রতিবন্ধকতার মুখোমুখি হয়, সেগুলো নিয়েও আমরা আলোচনা করেছি।”

শিশু অধিকার বিষয়ক ইইউ গাইডলাইনস-২০১৭ এ কোনো শিশু যাতে পিছনে পড়ে না থাকে সে বিষয়টি নিশ্চিতে সব শিশুর, বিশেষত সবচেয়ে প্রান্তিক শিশুর সব ধরনের অধিকার সুরক্ষার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে রাষ্ট্রদূত জানিয়েছেন।