বিষন্নতা দূর করতে পারে যোগব্যয়াম

বিষন্নতা দূর করতে যোগব্যায়াম হয়ত কার্যকরভাবে ওষুধের বিকল্প বা সম্পূরক হয়ে উঠতে পারে বলে নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 02:51 PM
Updated : 19 April 2017, 02:53 PM

গবেষকরা বলেন, তাদের গবেষণায় বিষন্নতার চিকিৎসায় ওষুধের পরিবর্তে বা সম্পূরক হিসেবে যোগব্যয়ামের সহায়ক ভূমিকা থাকার সম্ভাবনা দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সহযোগী অধ্যাপক ক্রিস স্ট্রিটার বলেন, “এ গবেষণা ওইসব মানুষ যারা বিষন্নতায় (মেজর ডিপ্রেসিভ ডিজঅর্ডার) ভুগছে এবং ওষুধ গ্রহণের পরও যথাযথ ফল পাচ্ছে না তাদের ক্ষেত্রে যোগব্যায়ামের উপকারিতা তুলে ধরেছে।”

মানুষ হরহামেশাই মেজর ডিপ্রেসিভ ডিজঅর্ডারে (এমডিডি) ভোগে এবং এটা বারবার ফিরে আসে, দীর্ঘদিন ধরে ভোগায় এবং মানুষকে রীতিমত অক্ষম বানিয়ে ফেলে।

গবেষকদের মতে, এ রোগের ব্যাপকতার কারণে বিশ্বজুড়ে অন্যান্য রোগের তুলনায় বিষন্নতার জন্য অক্ষমতায় মানুষের জীবন থেকে সবচেয়ে বেশি সময় হারিয়ে যায়।

৪০ শতাংশের বেশি ক্ষেত্রে ওষুধের মাধ্যমে এমডিডি’র চিকিৎসায় যথাযথ ফল পাওয়া যায় না।

এনডিটিভি জানায়, গবেষণায় গবেষকরা প্রথমে গুরুতর পর্যায়ে এমডিডিতে আক্রান্ত ব্যক্তিদের নিয়ে এক সপ্তাহে ৯০ মিনিট করে তিনবার যোগ ব্যায়ামের ক্লাস করান এবং পাশাপাশি ‍তাদের বাড়িতেও এর অনুশীলন করতে বলেন।

তারপর মাত্র এমডিডির লক্ষণ দেখা দেওয়া ব্যক্তিদের সপ্তাহে দুইবার ৯০ মিনিট করে যোগ ব্যায়ামের ক্লাশ করান। তাদেরও বাড়িতে অনুশীলন করতে বলা হয়। এতে উভয় দলের ক্ষেত্রেই বিষন্নতার লক্ষণ সুনির্দিষ্ট মাত্রায় হ্রাস পেয়েছে।

‘জার্নাল অব অল্টারনেটিভ অ্যান্ড কমপ্লিমেন্টারি মেডিসিনে’ এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পেয়েছে।