ডর্টমুন্ড হামলায় আটক ব্যক্তি ‘আইএস’ সদস্য

জার্মান ফুটবল ক্লাব ডর্টমুন্ডের বাসে বোমা বিস্ফোরণের ঘটনায় আটক ব্যক্তি ইরাকে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর সদস্য ছিল। তবে মঙ্গলবারের হামলায় ঐ ব্যক্তির জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি৷

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2017, 01:32 PM
Updated : 13 April 2017, 01:32 PM

কিন্তু আইএস এর সদস্য থাকার তথ্য পেয়ে ২৬ বছর বসয়ী ওই ইরাকিকে কাস্টডিতে রাখার জন্য তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হয়েছে। আটক ব্যক্তির নাম ‘আব্দুল বাসেত এ’ হিসেবে উল্লেখ করেছে জার্মানির কেন্দ্রীয় কৌঁসুলির কার্যালয়।

মঙ্গলবার নিজেদের মাঠে মোনাকোর বিরুদ্ধে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে রওনা হয়েছিল ডর্টমুন্ডের ফুটবল দল, এ সময় ‘বিস্ফোরক ভরা তিনটি বস্তুর বিস্ফোরণ ঘটানো হয়’ বলে জানিয়েছে পুলিশ।

এক বিবৃতিতে কৌসুঁলিরা জানিয়েছেন, আটক ব্যক্তি বাসেত-এ ২০১৪ সালে ইরাকে ১০ জনের এমন এক কমান্ডো দলের নেতৃত্বে ছিলেন, যাদের কাজ ছিল লোকজনকে অপহরণ এবং হত্যা করা।

পরে তিনি তুরস্কে চলে যান এবং ২০১৬ সালের শুরুর দিকে জার্মানিতে যান। আইএস জিহাদিদের সঙ্গে তার যোগাযোগ তখনও চলতে থাকে বলে জানিয়েছে বিবিসি।

জার্মানির আইন অনুযায়ী, গ্রেপ্তারি পরোয়ানা ছাড়া কোনেও ব্যক্তিকে ২৪ ঘণ্টার বেশি আটকে রাখা না যাওয়ার কারণেই বৃহস্পতিবার আদালতে আব্দুল বাসেত এ-কে হাজির করে গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হবে৷

হামলার ঘটনায় ২৮ বছর বয়সী আরেকজনও সন্দেহের তালিকায় আছে। তবে তাকে গ্রেপ্তার করা হয়নি।