লেগিংস নিয়ে বিতর্কে সমালোচনার মুখে ইউনাইটেড এয়ারলাইন্স

লেগিংস পরা দুই বালিকাকে উড়োজাহাজে উঠতে না দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবল সমালোচনার মুখে পড়েছে ইউনাইটেড এয়ারলাইন্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 08:12 AM
Updated : 27 March 2017, 11:38 AM

অধিকার কর্মী শ্যানন ওয়াটসের বরাতে বিবিসি জানিয়েছে, রোববার সকালে যুক্তরাষ্ট্রের ডেনভার থেকে মিনিয়াপোলিস যাওয়ার ফ্লাইটে এ ঘটনা ঘটে।

ঘটনার বিষয়ে ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, ওই দুই মেয়ে এয়ারলাইন্সের কর্মী ও আত্মীয়দের বিশেষ পাস নিয়ে ভ্রমণ করছিল, এই পাসের যাত্রীদের ক্ষেত্রে পোশাকের একটি নীতিমালা আছে।

অর্থ পরিশোধ করে টিকেট নেওয়া নিয়মিত যাত্রীদের কেউ লেগিংস পরা থাকলে তাকে তারা স্বাগত জানাবে বলে জানিয়েছে এয়ারলাইন্সটি।

ঘটনাটি নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর এক টুইটার পোস্টে ঘটনার বিষয়ে ব্যাখ্যা দিয়ে কোম্পানিটি জানিয়েছে, ওই মেয়েরা ‘ইউনাইটেডের পাসধারী ভ্রমণকারী’ ছিল, যাদের কাছে কোম্পানির কর্মী বা তাদের ওপর নির্ভরশীলদের জন্য বরাদ্দ করা টিকেট ছিল।

‘ইউনাইটেডের পাসধারী ভ্রমণকারীরা’ বিনা খরচে বা অত্যন্ত কম খরচে উড়োজাহাজে ভ্রমণ করতে পারেন।

টুইটারে ঘটনার বিবরণে শ্যানন ওয়াটস জানান, ডেনভার বিমানবন্দরে পাঁচটি বালিকা একটি ফ্লাইটে ওঠার চেষ্টা করে, কিন্তু ইউনাইটেডের গেট এজেন্ট তাদের পোশাক পরিবর্তন করার জন্য ‘চাপ’ দেয়, এদের মধ্যে এক বালিকার বয়স ছিল ১০ বছর।

তাদের পোশাক পরিবর্তন করতে অথবা লেগিংস ঢাকা কোনো পোশাক পরতে বলা হয়।

ওই পাঁচজনের মধ্যে তিনজন তাদের লেগিংসের ওপর দিয়ে আরেকটি পোশাক পরে এলে তাদের ফ্লাইটে উঠতে দেওয়া হয়, কিন্তু অপর দুজনকে উঠতে দেওয়া হয়নি।

ঘটনার শুরু থেকে করা বিভিন্ন টুইটে শ্যানন বলেন, “গ্রহণযোগ্য লেগিংস পরা তিন বালিকাকে পরীক্ষা করা হচ্ছে। দুইজনকে ওঠার অনুমতি দেওয়া হয়নি। তারা কোনো ধরনের যাত্রী তা গ্রাহ্য করি না আমি। কবে থেকে ইউনাইটেড নারীদের পোশাক নিয়ে পুলিশগিরি করছে?”

পরের টুইটে তিনি বলেন, “এটি যৌনবৈষম্যবাদী আচরণ। ছোট বালিকাদের যৌনতার ভিত্তিতে বিবেচনা করা হচ্ছে। পরিবারগুলো মনঃক্ষুণ্ন হচ্ছে ও ঝামেলায় পড়েছে, কিন্তু তা আমলে নেওয়া হচ্ছে না।”

আরেক টুইটে তিনি বলেন, “আমি জানতে চাই একই কারণে ইউনাইটেড কতজন বালককে শাস্তি দিয়েছে।”

হাজার হাজার টুইটার ব্যবহারকারী শ্যাননের টুইট শেয়ার করেন এবং ঘটনার বিষয়ে সমালোচনামূলক মন্তব্য করেন।

এরপরই তাদের পাসধারী ভ্রমণকারীদের বিষয়ে পোশাক নীতিমালা থাকার কথা জানিয়ে ব্যাখ্যামূলক বিবৃতি দেয় ইউনাইটেড এয়ারলাইন্স।