রাশিয়ার বিরোধীদলীয় নেতা নাভালনি গ্রেপ্তার

রাশিয়ার প্রধান বিরোধীদল প্রোগ্রেস পার্টির নেতা অ্যালেক্সাই নাভালনিকে রাজধানী মস্কোয় আয়োজিত দুর্নীতিবিরোধী একটি বিক্ষোভ থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার সঙ্গে গ্রেপ্তার হয়েছে আরও বেশ কয়েকজন বিক্ষোভকারীও।

>>রয়টার্স
Published : 26 March 2017, 03:29 PM
Updated : 26 March 2017, 03:49 PM

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভের ডাক দেন নাভালনি।

ওই ডাকে সাড়া দিয়ে রোববার রাশিয়া জুড়ে হাজার হাজার মানুষ বিক্ষোভ মিছিলে অংশ নিতে রাস্তায় নেমে আসে।

বিবিসি’র খবরে বলা হয়, নাভালনি সেন্ট্রাল মস্কোতে আয়োজিত সমাবেশে যোগ দিতে আসলে পুলিশ তাকে আটক করে।

৫ বছরের মধ্যে রাশিয়ায় এটিই সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ। নাভালনির দাবি, রাশিয়ার ৯৯ টি শহরে বিক্ষোভ হয়েছে। সেগুলোর মধ্যে ৭৭টিতেই স্থানীয় প্রশাসন বিক্ষোভ মিছিল আয়োজনের অনুমতি দেয়নি।

রাজধানী মস্কোতে এদিন বিপুল পরিমান পুলিশ মোতায়েন করা হয়। টেলিভিশনে প্রচারিত ভিডিওতে বিক্ষোভকারীদের ‘পুতিনকে সঙ্গে নিয়ে গদি ছাড়’, ‘পুতিন ছাড়া রাশিয়া’ এবং ‘পুতিন একজন চোর’ বলে শ্লোগান দিতে দেখা যায়।

বিক্ষোভকারীরা নাভালনিকে বহনকারী পুলিশ ভ্যান আটকানোর চেষ্টা করলে পুলিশ আরও কয়েকজনকে আটক করে। পুলিশ তুলে নিয়ে যাওয়ার পর এক টুইটে নাভালনি বিক্ষোভকারীদের আন্দোলন চলিয়ে যাওয়ার আহ্বান জানান।

“বন্ধুরা, আমি ভাল আছি। আমাকে বাইরে বের করে আনতে লড়াই করার প্রয়োজন নেই। টির্ভেসকায়ায় (মস্কোর প্রধান সড়ক) মিছিল চালিয়ে যান। আজকে আমাদের লক্ষ্য দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ।”

স্থানীয় একটি মানবাধিকার গ্রুপের পক্ষ থেকে বলা হয়, মস্কো থেকে অন্তত ১৩০ জনকে আটক করা হয়েছে।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ পেপার স্প্রে ব্যবহার করেছে বলেও জানায় তারা।

২০১৮ সালে রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন নাভালনি।

তবে কোনও মামলায় যদি তিনি দোষী সাব্যস্ত হন হবে নির্বাচনে অংশ নিতে পারবেন না। তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশে তাক আটক করা হয়েছে।