গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গায় নিহত ১

ভারতের গুজরাট রাজ্যে মুসলিম ও হিন্দু স্কুল ছাত্রদের মধ্যে হাতাহাতির ঘ্টনা বড় ধরনের সংঘর্ষে পরিণত হয়ে একজন নিহত ও প্রায় ১৪ জন আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 26 March 2017, 09:52 AM
Updated : 26 March 2017, 10:00 AM

রোববার গুজরাটের ঊর্ধ্বতন এক প্রশাসনিক কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন। 

গুজরাট ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ রাজ্য। এই রাজ্যের পাটান জেলার শীর্ষ কর্মকর্তা কে. কে. নিরালা জানিয়েছেন, মুসলিম ছাত্ররা খারাপ ব্যবহার করেছে হিন্দু ছাত্রদের এমন অভিযোগের জের ধরে প্রায় পাঁচ হাজার লোক ভাদাভালি গ্রামে মুসলিম বাসিন্দাদের ওপর হামলা চালায়। তারা মুসলিমদের বহু ঘরবাড়ি ও কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

মুসলিম সম্প্রদায়ের লোকজন পাথর নিক্ষেপ করে হামলার জবাব দেয়। এ সময় সহিংসতা নিয়ন্ত্রণে ও উত্তেজিত লোকজনকে সরিয়ে দিতে পুলিশ কাঁদুনে গ্যাস ও সাত রাউন্ড গুলিবর্ষণ করে।

বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং শান্তি বজায় রাখতে গ্রামটিতে রাজ্য রিজার্ভ পুলিশের তিনটি কোম্পানিকে মোতায়েন করা হয়েছে বলে বলে জানিয়েছেন নিরালা। 

গুজরাটে ভয়াবহ সাম্প্রদায়িক সহিংসতার ইতিহাস আছে। 

২০০২ সালে হিন্দু-মুসলিম দাঙ্গায় রাজ্যটিতে প্রায় এক হাজার মানুষ নিহত হয়েছিলেন, এদের অধিকাংশই মুসলিম।

ওই সময় নরেন্দ্র মোদি রাজ্যটির মুখ্যমন্ত্রী ছিলেন। স্বাধীন ভারতের সবচেয়ে প্রাণঘাতী এই দাঙ্গার সময় তিনি নিষ্ক্রিয় ভূমিকা পালন করেছিলেন বলে অভিযোগ আছে। এই দাঙ্গায় তার কোনো ভূমিকা ছিল না বলে দাবি করেছেন মোদি।

২০১৩ সালে ভারতীয় সুপ্রিম কোর্টের নিয়োগ করা একটি প্যানেল জানিয়েছে, অভিযোগের বিষয়ে মোদিকে বিচারের মুখোমুখি করার মতো যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ পাওয়া যায়নি।