সিরিয়ার কারাগারে বিমান হামলায় নিহত ১৬

সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশের একটি কারাগারে বিমান হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 25 March 2017, 08:40 AM
Updated : 25 March 2017, 08:53 AM

শুক্রবার রাতের এ হামলায় কারাগারের বন্দি ও কর্মী উভয়েই নিহত হয়েছেন বলে শনিবার জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

সিরিয়ার বিদ্রোহীদের দখলে থাকা অন্যতম সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রদেশ ইদলিব। এসব বিদ্রোহীদের মধ্যে কট্টরপন্থি জঙ্গিগোষ্ঠীগুলোও রয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতা থেকে উচ্ছেদ করতে চাইছে এসব বিদ্রোহী গোষ্ঠীগুলো।

মিত্র রাশিয়ার যুদ্ধবিমানগুলোকে সঙ্গে নিয়ে ইদলিবে বিদ্রোহী অবস্থানগুলোর ওপর ব্যাপক বোমাবর্ষণ করছে সিরিয়ার বিমান বাহিনী।

যুক্তরাজ্য-ভিত্তিক অবজারভেটরি জানিয়েছে, বিমান হামলায় কারাগারটির একটি অংশ ক্ষতিগ্রস্ত হলে সে অংশ দিয়ে বন্দিরা পালানোর উদ্যোগ নিলে তাদের গুলি করে মারা হয় বলে খবর পেয়েছে তারা।

কারাগারটিতে নিহত ১৬ জনের মধ্যে দুজন কারারক্ষী রয়েছেন।

সরকারি বাহিনী ও তাদের মিত্রদের চাপের মুখে সিরিয়ার বিভিন্ন এলাকার বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকাগুলো ছেড়ে আসা বিদ্রোহী যোদ্ধারা দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিবে এসে জড়ো হয়েছেন।

ইদলিবের কিছু অংশ তুরস্ক সমর্থিত বিদ্রোহী ও ফ্রি সিরিয়ান আর্মির দখলে থাকলেও অন্যান্য এলাকাগুলো কট্টরপন্থি জঙ্গিগোষ্ঠী আহরার আল শাম ও তাহরির আল শামের দখলে আছে। তাহরির আল শাম নুসরা ফ্রন্টের একটি শক্তিশালী অঙ্গসংগঠন।

নুসরা ফ্রন্ট একসময় আল কায়েদার সিরিয়া শাখা হিসেবে কাজ করতো।