স্বাস্থ্যসেবা বিল নিয়ে ট্রাম্পের আল্টিমেটাম

‘ওবামাকেয়ার’ এর স্থলে নতুন স্বাস্থ্যসেবা বিল ভোটাভুটিতে অনুমোদনের জন্য রিপাবলিকানদের আল্টিমেটাম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 02:01 PM
Updated : 24 March 2017, 02:20 PM

প্রতিনিধি পরিষদের রিপাবলিকানদের সতর্ক করে দিয়ে ট্রাম্প বলেছেন, তারা নতুন স্বাস্থ্যসেবা আইনে সমর্থন না দিলে এবং শুক্রবারের ভোটে বিলটি অনুমোদন না করলে তাদেরকে চিরকাল ওবামাকেয়ারেই আটকে থাকতে হবে।

হোয়াইট হাউসে একটি রুদ্ধদ্বার বৈঠকে ট্রাম্প এ হুঁশিয়ারি দেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যসেবা পরিকল্পনা ‘ওবামাবেকয়ার’ এর বদলে নতুন স্বাস্থ্যসেবা বিল ‘দ্য আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট’ এনেছে রিপাবলিকানরা।

কিন্তু বিলটি নিয়ে রিপাবলিকানদের নিজেদের মধ্যেই মতবিরোধের কারণে এটি নিয়ে ভোটাভুটিতে দেরী হচ্ছে। বৃহস্পতিবার ভোটাভুটি হওয়ার কথা থাকলেও কিছু রিপাবলিকানের বিরোধিতার কারণে তা হয়নি।

কংগ্রেসনাল বাজেট অফিস (সিবিও) এর আগে তাদের এক বাজেট বিশ্লেষণী প্রতিবেদনে জানিয়েছিল, রিপাবলিকিমানদের নতুন এ স্বাস্থ্যসেবা পরিকল্পনায় ২০১৮ সালে বীমা সুবিধা হারাবে আনুমানিক ১ কোটি ৪০ লাখ মানুষ। আর ২০২৬ সাল নাগাদ বীমা সুবিধা হারানো মানুষের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২ কোটি ৪০ লাখে।

সিবিও’র এ প্রতিবেদনটি প্রকাশের পর প্রতিনিধি পরিষদের বাজেট কমিটি বিলটি নিয়ে চটজলদি কোনও কিছু না করার সিদ্ধান্ত নেয়। মধ্যপন্থি রিপাবলিকানরা বলছে, এ বিলের কারণে অনেক বেশি মানুষ স্বাস্থ্যসেবা থেকে বাদ পড়বে। আর কট্টর রিপাবলিকানরা বলছে, নতুন আইনটিতে বেশিকিছু পরিবর্তন নেই।

ওদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প তাদেরকে সতর্ক করে দিয়ে বলছেন, তিনি যেভাবে চাইছেন সেভাবে কাজ না হলে তিনি গোটা প্রচেষ্টাটাই বাতিল করে দিয়ে কর সংস্কারের দিকে মনোনিবেশ করবেন।

 কংগ্রেসের নিম্নকক্ষে প্রয়োজনীয় সমর্থন পেয়ে বিলটি বৃহস্পতিবারই পাস হয়ে যাবে বলে আশা ছিল ট্রাম্পের। কিন্তু দলের মধ্যেই বিলটি নিয়ে আপোস না হওয়ায় ভোটাভুটি পিছিয়ে যাওয়াতে ধাক্কা খেয়েছেন ট্রাম্প।

বিলটি পাস হতে কমপক্ষে ২১৬ জন রিপাবলিকানের ভোট দরকার। ২২ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দিলেও এটি পাস হবে না। অথচ কমপক্ষে ২৮ জন রিপাবলিকান বিলটির বিরোধিতা করছে বলে এক হিসাবে জানিয়েছে বার্তা সংস্থা এপি।

প্রেসিডেন্ট ট্রাম্প রিপাবলিকানদেরকে আল্টিমেটাম দেওয়ায় বিরোধি রিপাবলিকানরাও এখন বিলটির পক্ষে ভোট দিতে বাধ্য হবে বলে প্রশাসন আশা করছে। বিশেষ করে বিলটি পাস না হলে  ট্রাম্প ওবামাকেয়ারই রেখে দেওয়ার যে হুঁশিয়ারি দিয়েছেন তাতে এমনটি ঘটতে পারে বলেই মনে করা হচ্ছে।