‘আইএস হুমকিতেই’ বিমানে ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ

যুক্তরাষ্ট্রমুখী ফ্লাইটগুলোতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হুমকির গোয়েন্দা তথ্য পেয়েই  বিমানের কেবিনে মোবাইল থেকে বড় আকারের ইলেকট্রনিক ডিভাইস বহনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 02:11 PM
Updated : 22 March 2017, 02:15 PM

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য নির্দিষ্ট কয়েকটি যাত্রীবাহী ফ্লাইটে ল্যাপটপ বহনে কড়াকড়ি আরোপ করেছে। একইসঙ্গে ট্যাবলেট, পোর্টেবল ডিভিডি প্লেয়ার, আইপ্যাড ও ক্যামেরার মতো বড় আকারের ইলেকট্রনিক ডিভাইসও বিমানের মূল কেবিনে নেওয়া নিষিদ্ধ করা হয়েছে। সেগুলো ‘চেকড ব্যাগেজে’ দিতে হবে।

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা এবিসি নিউজকে জানিয়েছেন, আইএস জঙ্গিরা ইলেকট্রনিক্স যন্ত্রে লুকানো বোমা ব্যবহার করে উড়োজাহাজে বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করছে। এ তথ্য যাচাই করে দেখা হয়েছে এবং এটি বিশ্বাসযোগ্য বলে জানিয়েছেন তারা।

বিবিসি জানায়, হাউজ ইন্টেলিজেন্স কমিটির ডেমোক্র্যাটিক সদস্য এরিক সোয়াওয়েল এবিসি নিউজকে বলেছেন, “বিমানে নতুন একটি হুমকি পাওয়া গেছে।”

“আমরা জানি যে, আমাদের প্রতিপক্ষরা, যুক্তরাষ্ট্রের ভেতরের এবং বাইরের সন্ত্রাসী গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্রমুখী ফ্লাইটগুলো ভূপাতিত করার চেষ্টায় আছে। এগুলো তাদের হামলার অন্যতম লক্ষ্যবস্তু। আর আমরা এখন সেটাই ঠেকানোর জন্য যা কিছু করা সম্ভব করছি।”

ইন্টেলিজেন্স কমিটির আরেকজন রিপাবলিকান সদস্য বলেছেন, “সর্বসাম্প্রতিক গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।” এ তথ্য বিশ্বাসযোগ্য বলেই জানান তিনি। যার অর্থ হচ্ছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা হয় কোনও তথ্যদাতার কাছ থেকে তথ্য পেয়েছে অথবা আড়িপেতে কোনও সন্ত্রাসী পরিকল্পনা সম্পর্কে জানতে পেরেছে।