উচ্চ ক্ষমতাসম্পন্ন রকেট ইঞ্জিন পরীক্ষার দাবি উ. কোরিয়ার

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, তাদের সামরিক বাহিনী একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 07:14 AM
Updated : 19 March 2017, 07:14 AM

রোববার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-র বরাতে বিবিসি জানিয়েছে, পরীক্ষাটিকে উত্তর কোরিয়ার রকেট শিল্পের ‘নবজন্ম’ বলে ঘোষণা করেছেন দেশটির নেতা কিম জং উন।

উত্তর কোরিয়া এই ইঞ্জিনটির সাহায্যে বিশ্বমানের স্যাটেলাইট উৎক্ষেপণ সামর্থ্য অর্জন করবে বলে মন্তব্য করেছেন তিনি, জানিয়েছে কেসিএনএ। 

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ব্যক্তিগতভাবে উপস্থিত থেকে ইঞ্জিনের পরীক্ষাটি দেখার পর উন বলেছেন, “আজ আমরা যে যুগান্তকারী সাফল্য অর্জন করলাম শিগগিরই বিশ্ব তার তাৎপর্য প্রত্যক্ষ করবে ।”

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন চীন সফরে থাকাকালে ঘোষণাটি দিয়েছে উত্তর কোরিয়া। চীন উত্তর কোরিয়ার প্রধান মিত্র।

টিলারসনের পূর্ব এশিয়া সফরের প্রায় পুরোটা জুড়েই উত্তর কোরিয়ার পারমাণবিক সামর্থ্য নিয়ে সৃষ্ঠ উদ্বেগ প্রাধান্য পেয়েছে।

এই সফরে দক্ষিণ কোরিয়ায় থাকাকালে শুক্রবার টিলারসন বলেছেন, দক্ষিণ কোরিয়া বা এই এলাকায় মোতায়েন মার্কিন বাহিনী উত্তর কোরিয়ার হুমকির মুখে পড়লে তাদের বিরুদ্ধে আগ বাড়িয়ে সামরিক হামলার সিদ্ধান্ত নিতে পারে যুক্তরাষ্ট্র।

এ পর্যন্ত পাঁচবার পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটিয়েছে উত্তর কোরিয়া। পাশাপাশি ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরীক্ষা চালিয়ে যাচ্ছে দেশটি।

উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের দ্বারপ্রান্তে রয়েছে বলে জানিয়েছেন কিম জং উন।  

বিশেষজ্ঞ ও পশ্চিমা সরকারি কর্মকর্তাদের ধারণা, দেশটি পারামাণবিক ওয়ারহেডযুক্ত ক্ষেপণাস্ত্র উন্নয়নের চেষ্টা করছে যা যুক্তরাষ্ট্রে পৌঁছতে পারবে।