অবৈধ অভিবাসী তাড়াতে আরও বিচারক নিয়োগ দেবে যুক্তরাষ্ট্রে

অবৈধ অভিবাসীদের বহিষ্কার প্রক্রিয়া দ্রুততর করতে যুক্তরাষ্ট্রের আরও ১২ শহরে স্বল্প মেয়াদে অতিরিক্ত বিচারক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বিচার বিভাগ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 05:55 AM
Updated : 19 March 2017, 05:55 AM

অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারের পর তাদের বিচার বা তাদের দেশে ফেরত পাঠানোর বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত দেবেন এই বিচারকরা।

গত সপ্তাহে ক্যালিফোর্নিয়া ও অ্যারিজোনার পর বিভিন্ন বন্দীশালায় থাকা অবৈধ অভিবাসীদের বিষয়ে সিদ্ধান্ত দিতে অতিরিক্ত বিচারকদের নাম ঘোষণা করে জাস্টিস ডিপার্টমেন্ট। সোমবার থেকে তাদের কাজ শুরু করার কথা।

নতুন করে নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, নিউ অর্লিয়ন্স, সানফ্রান্সিসকো, বাল্টিমোর, ব্লুমিংটন, এল পাসো, হার্লিংজেন, ইমপেরিয়াল, ওমাহা, ফিনিক্সেও এই প্রক্রিয়া শুরুর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট।

এই শহরগুলোতে ৯ হাজারেরও বেশি অবৈধ অভিবাসী বিভিন্ন অপরাধে অভিযুক্ত বলে জানিয়েছে জাস্টিস ডিপার্টমেন্ট।কোন কোন বিচারক এসব শহরে কাজ করবেন তার তালিকা তৈরির কাজ চলছে।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েই অপরাধে জড়িত ও কাগজপত্র ছাড়া অভিবাসীদের বের করে দেওয়ার আদেশ জারি করেন।

এরপর থেকেই ‘অভিবাসী স্বর্গ’ বলে পরিচিত শহরগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বেড়ে যায়। অপরাধী এবং নথিহীন অভিবাসীদের ছাড়াও বৈধ অনেক অভিবাসীও এই তৎপরতায় হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ আছে।

অবৈধ অভিবাসী তাড়াতে অতিরিক্ত বিচারক নিয়োগের সিদ্ধান্তে হয়রানির পরিমাণ আরও বাড়বে বলে মানবাধিকার সংগঠনগুলো শঙ্কা প্রকাশ করেছে।

তবে এভাবে ব্যাপক সংখ্যক বিচারককে নিয়মিত কার্যক্রম সরিয়ে শুধু অভিবাসনের কাজে নিয়োগ করার সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের বোর্ড অব ইমিগ্রেশন আপিল কোর্টের চেয়ারম্যান পল স্মিড।

সাবেক এই অভিবাসন বিচারক বলেন, অভিবাসন বিষয়ে সিদ্ধান্ত দিতে বিচারকদের নিয়োগ দেওয়ায় যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থায় স্থবিরতা দেখা দিতে পারে।

“এখনো বিভিন্ন অভিযোগের ৫ লাখ ৪০ হাজার মামলা বিচারাধীন আছে। বিচারকদের শুধু অভিবাসন বিষয়ে মনোযোগী করায় এসব মামলায় স্থবিরতা দেখা দিতে পারে।”