গোয়ার মুখ্যমন্ত্রীর পদ নিশ্চিত করলেন বিজেপির পারিকর

ভারতের সদ্য সাবেক প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে বিধানসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন লাভ করেছেন। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 08:40 AM
Updated : 16 March 2017, 08:42 AM

গোয়ার ৪০ সদস্যের বিধানসভার আস্থা ভোটে বিজেপি দলীয় মুখ্যমন্ত্রী পারিকরের প্রতি ২২ জন সদস্য সমর্থন জানিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

আস্থা ভোটে জেতার জন্য ২১ জন সদস্যের সমর্থনই যথেষ্ট ছিল।

গোয়া বিধানসভায় কংগ্রেসের ১৭ জন সদস্যের মধ্যে ১৬ জন পারিকরের বিপক্ষে ভোট দিয়েছেন। আস্থা ভোটের সময় দলটির জ্যেষ্ঠ নেতা বিশ্বজিৎ রানে অনুপস্থিত ছিলেন।

গোয়ার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে পদ নিশ্চিত হওয়ার পর পারিকর বলেছেন, “আমাদের পক্ষে ২৩ জন এমএলএ ছিলেন। ২২ জন আমাদের পক্ষে ভোট দিয়েছেন। স্পিকারও আমাদের দলের, সঙ্গত কারণেই তিনি ভোট দেননি।”

১৭ আসন নিয়ে কংগ্রেস গোয়ার এক সংখ্যাগরিষ্ঠ দল হলেও অভ্যন্তরীণ কোন্দলের কারণে তারা সরকার গঠন করতে পারেনি। আর মাত্র চারজন বিধায়কের সমর্থন নিশ্চিত করতে পারলেই দলটি সরকার গঠন করতে পারতো। কিন্তু দলীয় কোন্দলের কারণে সময়মতো পদক্ষেপ নিতে পারেনি দলটি।

সুযোগটি কাজে লাগায় বিজেপি। অন্য দলীয় ও স্বতন্ত্র বিধায়কদের সঙ্গে দ্রুত যোগাযোগ করে সংখ্যাগরিষ্ঠ জোট গঠন করে ফেলে সরকার গঠনের দাবি জানায় দলটি।

বিজেপি ১৩ আসনে জয় পেলেও তাদের মিত্র আঞ্চলিক দল গোয়া ফরোয়ার্ড এবং এমজিপি-র তিনটি করে আসন ও দুজন স্বতন্ত্র বিধায়কের সমর্থন নিয়ে বাজিমাত করে দলটি।

পারিকরের নতুন মন্ত্রীসভার আট সদস্যের মধ্যে মাত্র দুজন বিজেপির বিধায়ক।

গোয়া ও মনিপুর, এই দুই রাজ্যেই কংগ্রেস থেকে কম আসন পেয়েও আঞ্চলিক দলগুলোর সঙ্গে জোট বেধে সরকার গঠনে সফল হয়েছে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি।