বড় বিজয়ের পথে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী রুটে

নেদারল্যান্ডসের সাধারণ নির্বাচনে বড় ধরনের বিজয়ের পথে রয়েছেন দেশটির মধ্য-ডানপন্থি প্রধানমন্ত্রী মার্ক রুটে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 06:20 AM
Updated : 16 March 2017, 06:23 AM

বুধবার অনুষ্ঠিত এই নির্বাচনে তার দল ‘ফ্রিডম এন্ড ডেমোক্রেসি’ (ভিভিডি) পার্টির প্রবল প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছিল ইসলাম ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বিরোধী খেয়ার্ট ভিল্ডার্সের কট্টর-ডানপন্থি ‘পার্টি ফর ফ্রিডম’ (পিভিভি) ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দ্য হেগে নির্বাচন পরবর্তী এক আনন্দ-উৎসব সমাবেশে উৎফু্ল্ল সমর্থকদের উদ্দেশ্যে রুটে বলেন, “এটি প্রতীয়মান হচ্ছে ধারাবাহিকভাবে তৃতীয়বারের মতো নেদারল্যান্ডসে ভিভিডিই সবচেয়ে বড় রাজনৈতিক দল হতে যাচ্ছে। আজ রাতে সংক্ষিপ্ত উদযাপন করবো আমরা।”

তিনি বলেন, “বেক্সিটের পরে, আমেরিকার নির্বাচনের পড়ে আজ সন্ধ্যায় দ্য নেদারল্যান্ডস লোকরঞ্জনবাদের ভুল ধরনকে ‘থামতে’ বলেছে।”

রুটের বিজয়ে উৎফুল্ল ইইউ নেতারা তাকে অভিনন্দন জানিয়েছেন। এদের কয়েকজনের সঙ্গে টেলিফোনে কথাও বলেছেন রুটে।

অপরদিকে জয়ের আশা করার পরও জয় না পাওয়াকে মেনে নিয়ে কঠিন বিরোধীদল হওয়ার প্রত্যয় জানিয়েছেন ভিল্ডার্স।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, “বৃহত্তম দলই হতে চেয়েছি আমরা, কিন্তু দল হিসেবে আমরা হারিনি। আমরা অনেকগুলো আসনে জয় পেয়েছি। এই ফলাফল গর্বিত হওয়ার মতো।” 

বিবিসি জানিয়েছে, ৯০ শতাংশেরও বেশি ভোট গণনা শেষে দেখা গেছে, নেদারল্যান্ডসের ১৫০ আসনের পার্লামেন্টে ভিভিডি ৩৩টিতে জয় পেয়েছে, আগের বারের চেয়ে এবার তাদের আসন ৮টি কমেছে। 

অন্যদিকে ভিল্ডার্সের পিভিভি ২০টি আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে, আগের বারের চেয়ে তাদের আসন পাঁচটি বেড়েছে। ১৯টি করে আসনে জয় পেয়ে তাদের ঠিক পেছনেই আছে ক্রিস্টিয়ান ডেমোক্র্যাটিক অ্যাপিল (সিডিএ) এবং লিবারেল ডেমোক্র্যাটস ৬৬ (ডি৬৬) ।