মধ্যাকাশে উড়োজাহাজ যাত্রীর হেডফোনে বিস্ফোরণ

চীনের রাজধানী বেইজিং থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ফেরার সময় একটি ফ্লাইটের এক যাত্রী ঝিমুচ্ছিলেন, হঠাৎ একটি বিস্ফোরণের শব্দে তিনি জেগে উঠলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 08:08 AM
Updated : 15 March 2017, 08:12 AM

কান থেকে হেডফোন খুলে তিনি দেখতে পান সেগুলোতে বিদ্যুৎ স্ফুলিঙ্গ দেখা যাচ্ছে, তারপর হেডফোনটিতে আগুন ধরে গিয়ে সেগুলো গলে যায়।

বিস্ফোরণ ও আগুনের কারণে ওই নারী যাত্রীর মুখের একপাশে ও গলায় কালো কালি লেগে গেছে এবং তার হাতে ফোস্কা পড়ে গেছে।  

বিবিসি জানিয়েছে, এ ঘটনার পর ফ্লাইটগুলোতে ব্যাটারি চালিত ডিভাইস ব্যবহার করার বিপদ সম্পর্কে যাত্রীদের সতর্ক করেছে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ।

ওই যাত্রী অস্ট্রেলীয় ট্রান্সপোর্ট সেইফটি ব্যুরোকে (এটিএসবি) জানিয়েছেন, হেডফোন বিস্ফোরণের সময়ে তিনি গান শুনছিলেন।

তিনি বলেন, “আমি আমার মুখ চেপে ধরি, এতে হেডফোনটি আমার ঘাড়ের দিকে চলে যায়। আমি জ্বালুনি অনুভব করতে থাকায় হেডফোনগুলো টেনে খুলে মেঝেতে ছুড়ে ফেলি, আর সেগুলোতে স্ফুলিঙ্গ দেখা দিয়ে আগুন ধরে যায়।”

এ সময় ফ্লাইটের ক্রু সদস্যরা ওই যাত্রীকে সহায়তা করতে সেখানে উপস্থিত হন এবং শেষে জ্বলন্ত হেডফোনের ওপর এক বালতি পানি ঢেলে দেন। তবে ওই সময়ের মধ্যেই এর প্লাস্টিক কভারগুলো গলে গিয়ে উড়োজাহাজের মেঝেতে লেগে যায়। 

“এরপর থেকে ফ্লাইটটির যাত্রীরা গলিত প্লাস্টিক, পুড়ে যাওয়া ইলেকট্রনিক্স ও পোড়া চুলের গন্ধ সঙ্গে নিয়ে বাকী পথ পাড়ি দেয়,” নিজেদের প্রতিবেদনে বলেছে এটিএসবি।

প্রতিবেদনে ওই যাত্রীর নাম, তার হেডফোনের ব্রান্ড উল্লেখ করা হয়নি, তবে লিথিয়াম আয়ন ব্যাটারির সমস্যার কারণে এ ঘটনা ঘটে থাকতে পারে বলে মন্তব্য করা হয়েছে।

ব্যাটারি ও পাওয়ার প্যাক নিয়ে উড়োজাহাজে ভ্রমণের বিষয়ে সতর্ক করে একটি গাইডলাইন প্রকাশ করেছে এটিএসবি।

সাম্প্রতিক সময়ে উড়োজাহাজে ভ্রমণের সময় লিথিয়াম ব্যাটারি সংক্রান্ত সমস্যার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে।

গত বছর সিডনি থেকে একটি উড়োজাহাজ ছাড়ার সময় একটি হ্যান্ড লাগেজ থেকে বের হওয়া ধোঁয়ার কারণে উড়োজাহাজটি থামতে বাধ্য হয়। পরে দেখা যায়, ওই লাগেজের ভিতরে থাকা লিথিয়াম ব্যাটারিতে আগুন ধরে গেছে।