জেরার জন্য তলব করা হবে ক্ষমতাচ্যুত পার্ককে

দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে জিজ্ঞাসাবাদের জন্য কৌসুঁলির কার্যালয় থেকে ডেকে পাঠানো হবে।

>>রয়টার্স
Published : 14 March 2017, 01:05 PM
Updated : 14 March 2017, 01:05 PM

দেশটির কৌসুঁলির কার্যালয় থেকে মঙ্গলবার একথা জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্ককে দুর্নীতির অভিযোগে অভিশংসনের যে সিদ্ধান্ত পার্লামেন্ট নিয়েছিল, শুক্রবার দেশটির সাংবিধানিক আদালত তা বহাল রেখে রায় দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কৌসুঁলির কার্যালয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন,  কার্যালয় থেকে বুধবার জিজ্ঞাসাবাদের বিষয়ে পার্ককে নোটিশ পাঠানো হবে। ওই নোটিশে তিনি কখন প্রসিকিউটরদের মুখোমুখি হতে পারবেন তা জানতে চাওয়া হবে।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে পার্কের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তার আইনজীবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হতে হয়েছে।

ব্যক্তিগত লাভের লক্ষ্যে এক পুরোনো বন্ধুকে সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি ব্যবহার করেছেন এমন অভিযোগে গতবছরের মাঝামাঝি সময়ে সংসদে ও রাজপথে পার্কের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়।

যদিও বরাবরই কোনো ধরনের দুর্নীতির সঙ্গে জড়িত না থাকার জোর দাবি করেছেন পার্ক।

দক্ষিণ কোরিয়ায় গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট পার্ক ক্ষমতাচ্যুত হওয়ার দুইদিন পর রোববার সন্ধ্যায় প্রেসিডেন্ট ভবন ‘ব্লু হা্উজ’ ছেড়ে নিজের বাড়িতে চলে যান।

একজন প্রতিনিধির মাধ্যমে প্রেসিডেন্টের মেয়াদ শেষ করতে না পারার জন্য দুঃখ প্রকাশ করেছেন পার্ক। তবে তিনি জোর দিয়ে বলেন, “একদিন প্রকৃত সত্য প্রকাশ পাবে।”

প্রেসিডেন্ট থাকা অবস্থায় তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ নিয়ে কৌসুঁলিরা তাকে প্রশ্ন করলে তিনি জবাব দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন।