ডাচ রাষ্ট্রদূতকে নিষিদ্ধ করল তুরস্ক

নেদারল্যান্ডস-এ তুর্কি মন্ত্রীদেরকে গণভোটের প্রচার সমাবেশ করতে না দেওয়ার জেরে এবার ডাচ রাষ্ট্রদূতকে নিষিদ্ধ করেছে তুরস্ক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2017, 05:59 AM
Updated : 14 March 2017, 06:25 AM

তুর্কি উপ-প্রধানমন্ত্রী নুমান কারতুমুলাস বলেছেন, ডাচ রাষ্ট্রদূতকে আঙ্কারায় ফিরতে দেওয়া হবে না। সম্প্রতি ছুটি কাটাতে তুরস্কের বাইরে রয়েছেন ডাচ রাষ্ট্রদূত কিজ কর্নেইলস ভ্যান রিজ।

আঙ্কারায় তার প্রবেশ নিষিদ্ধ করার পাশাপাশি নেদারল্যান্ডসের সঙ্গে উচ্চ-পর্যায়ের রাজনৈতিক আলোচনা বন্ধ করা এমনকি দ্বিপক্ষীয় বন্ধুত্বেরও ইতি টানা হবে জানিয়েছেন কারতুমুলাস।

নেদারল্যান্ডস তাদের অবস্থান না বদলানো পর্যন্ত এ সমস্ত পদক্ষেপ কার্যকর থাকবে বলে জানান তিনি।

এর আগে শনিবার নেদারল্যান্ডসের রটেরডাম শহরে পুলিশ তুরস্কের দুই মন্ত্রীকে প্রচার সমাবেশ করতে না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে আঙ্কারা এর কঠোর পাল্টা জবাব দেওয়ার হুমকি দেয়।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের ক্ষমতা আরও বাড়াতে ১৬ এপ্রিলে সংবিধান সংশোধন নিয়ে গণভোট হওয়ার কথা রয়েছে।

তুরস্কের মন্ত্রীরা রটেরডামে তুর্কিদের উদ্দেশে এ গণভোটেরই প্রচার চালাতে গেলে তাতে বাধা দেয় নেদারল্যান্ডস কর্তৃপক্ষ। পরে এক তুর্কি মন্ত্রীকে কনস্যুলেটে ঢুকতে না দেওয়া এবং পরে তাকে জার্মান সীমান্ত দিয়ে বের করে দেওয়া হলে পরিস্থিতির আরও অবনতি হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান ডাচদেরকে নাৎসির অবশিষ্টাংশ  এবং ফ্যাসিস্ট বলে মন্তব্য করেন।

বিষয়টি নিয়ে বাড়তে থাকা উত্তেজনার প্রেক্ষাপটে নেটো জোটের দুই মিত্র দেশের মধ্যে নজিরবিহীন কূটনৈতিক বিরোধ দেখা দিয়েছে। ডাচ পররাষ্ট্রমন্ত্রী তুরস্কে বসবাসরত নাগরিকদের জন্য নতুন একটি ভ্রমণ সতর্কতা জারি করেছেন।

নেদারল্যান্ডসের পদক্ষেপের জবাবে আঙ্কারার ডাচ দূতাবাস এবং ইস্তাম্বুলের ডাচ কনস্যুলেট এরই মধ্যে বন্ধ হয়ে গেছে।

নেদারল্যান্ডসে সাধারণ নির্বাচনের মাত্র দু’দিন আগে তুরস্কের সঙ্গে এ তিক্ততা সৃষ্টি হয়েছে। কিন্তু তুরস্কের হুমকির মুখে নেদারল্যান্ডস নত হবে না বলে জানিয়েছেন ডাচ প্রধানমন্ত্রী।