ট্রাম্পের নতুন আদেশের বিরুদ্ধে মামলা করছে হাওয়াই

ছয়টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞার নির্বাহী আদেশের বিরুদ্ধে মামলা করছে হাওয়াই অঙ্গরাজ্য।

>>রয়টার্স
Published : 9 March 2017, 01:48 PM
Updated : 9 March 2017, 01:48 PM

এ রাজ্যটিই প্রথম ট্রাম্পের নতুন আদেশের বিরুদ্ধে মামলার পদক্ষেপ নিচ্ছে।

জানুয়ারিতে ট্রাম্পের প্রথম নির্বাহী আদেশের বিরুদ্ধেও মামলা করেছিল রাজ্যটি। এখন ট্রাম্পের দ্বিতীয় নিষেধাজ্ঞার বিরুদ্ধে সে মামলাই সংশোধন করে দাখিল করছে হাওয়াই।

সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প সংশোধিত আকারে তার যে নতুন ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ সই করেছেন তা যুক্তরাষ্ট্রের সংবিধানের লঙ্ঘন বলে যুক্তি দেখিয়েছে রাজ্যটি।

হাওয়াই অঙ্গরাজ্য বুধবার আদালতকে ট্রাম্পের নতুন আদেশের ওপর জরুরি ভিত্তিতে স্থগিতাদেশ দেওয়ার অনুরোধ জানাবে। আর বিষয়টি নিয়ে শুনানির দিন ধার্য করা হয়েছে ১৫ মার্চ। ১৬ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে ট্রাম্পের নতুন আদেশ।

ট্রাম্পের প্রথম আদেশে সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। পরবর্তী আদেশে বাদ দেওয়া হয়েছে ইরাকের নাম। বাকি ছয়টি দেশ হচ্ছে ইরান, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, সোমলিয়া ও সুদান।

হাওয়াই রাজ্য বলেছে, এ নির্বাহী আদেশ ফলে হাওয়াইয়ের মুসলিম জনগোষ্ঠী, পর্যটন আর বিদেশি ছাত্ররা ক্ষতিগ্রস্ত হবে।

হাওয়াইয়ের অ্যাটর্নি জেনারেল ডগলাস চিন বলছেন, “ইতিহাস এবং সাংবিধানিকভাবে কোনও বৈষম্য না করাই এ রাজ্যের বিশেষত্ব। এখানে ২০ শতাংশ বাসিন্দার জন্ম বিদেশে। নাগরিক নয় এমন মানুষের সংখ্যা এক লাখ আর ২০ শতাংশ শ্রমিক বিদেশি বংশোদ্ভূত।”

ট্রাম্প প্রশাসন নিষেধাজ্ঞার পক্ষে যুক্তি দেখিয়ে বলছে যুক্তরাষ্ট্রকে সন্ত্রাসবাদের হাত থেকে নিরাপদ রাখার জন্যই এ পদক্ষেপ।

অভিবাসনপন্থিরা বলছেন, ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা প্রথম নিষেধাজ্ঞাটির মতই মুসলিমদের প্রতি বৈষম্যমূলক।