‘মালয়েশীয়দের নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে উত্তর কোরিয়া’

উত্তর কোরিয়া দেশত্যাগে সরকারি নিষেধাজ্ঞার কারণে আটকে পড়া মালয়েশীয় নাগরিকদের নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

>>রয়টার্স
Published : 9 March 2017, 12:11 PM
Updated : 9 March 2017, 12:11 PM

কূটনৈতিক বিরোধের জেরে উত্তর কোরিয়া মঙ্গলবার মালয়েশীয়দের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করে।

টুইটারে এক বার্তায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, “উত্তর কোরিয়ার সরকার নিরাপত্তা গ্যারান্টি দিয়েছে। তারা তাদের দৈনন্দিন সব কাজকর্ম করতে পারবে। কেবল দেশত্যাগ করতে পারবে না।”

তবে উত্তর কোরিয়ায় আটকা পড়া ১১ মালয়েশীয় নাগরিকের দুজন এরই মধ্যে দেশটি ছেড়ে এসেছেন।

উত্তর কোরিয়া ছেড়ে আসা ওই দুই মালয়েশীয় জাতিসংঘের কর্মচারী বলে বৃহস্পতিবার জানিয়েছে মালয়েশিয়ার সরকারি একটি সূত্র।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই কিম জং ন্যামের হত্যাকাণ্ডকে কেন্দ্রে করে সম্প্রতি মালয়েশিয়া ও উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে।

গত ১৩ ফেব্রুয়ারি ন্যামকে কুয়ালালামপুর বিমানবন্দরে বিষাক্ত রাসায়নিক ভিক্স নার্ভ এজেন্ট প্রয়োগে হত্যা করা হয়। জাতিসংঘের নিষিদ্ধ গণবিধ্বংসী অস্ত্রের তালিকায় এই রাসায়নিকটির নাম আছে।

এ ঘটনার জন্য মালয়েশিয়া সরাসরি উত্তর কোরিয়াকে দায়ী করেনি, কিন্তু এ ঘটনার জন্য উত্তর কোরিয়াই দায়ী বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

এ ঘটনায় নিজেদের দায় জোরালোভাবে অস্বীকার করেছে উত্তর কোরিয়া। কিন্তু ন্যামের হত্যা ও তার মৃতদেহের দাবি নিয়ে গত দুই সপ্তাহে মালয়েশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক ক্রমাগতভাবে নাজুক হয়ে উঠেছে।