উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের প্রস্তাব চীনের

কোরীয় উপদ্বীপে নুতন করে দেখা দেওয়া উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের প্রস্তাব দিয়েছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 01:16 PM
Updated : 8 March 2017, 01:16 PM

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করলে এর বিনিময়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া কোরীয় উপদ্বীপে বার্ষিক সামরিক মহড়া বন্ধ করতে পারে বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উই।

ওই মহড়ার কারণে উত্তর কোরিয়াকে ক্রমাগত ক্ষুব্ধ করে তুলছে বলে মনে করেন ওয়াং ই।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে গত সোমবার উত্তর কোরিয়া চারটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, যার মধ্যে তিনটিই জাপানের জলসীমায় গিয়ে পড়ে।

যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে পরদিনই জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেন।

বুধবার থেকে দক্ষিণ কোরিয়ায় অত্যাধুনিক টার্মিনাল হাই অ্যালটিটুড এরিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী সিস্টেম মোতায়েনের কাজ শুরু করে যুক্তরাষ্ট্র।

ওদিকে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়, জাপানে অবস্থিত ‘মার্কিন সামরিক ঘাঁটিগুলোতেই ক্ষেপণাস্ত্র হামলা চালানোর চেষ্টা চালাচ্ছে উত্তর কোরিয়া’।

চীনের বার্ষিক সংসদীয় সভার ফাঁকে ওয়াং বলেন, “কোরীয় উপদ্বীপের অবস্থা এখন অনেকটা দ্রুতগতিতে ধাবমান দুইটি ট্রেনের মত, যেগুলো মুখোমুখি এগিয়ে আসছে এবং কারোরই বিন্দুমাত্র ছাড় দেওয়ার মানসিকতা নেই।”

“সত্যিই কি উভয়পক্ষ সংঘর্ষের জন্য প্রস্তুত?”

সমঝোতার ভিত্তিতে সামরিক অভিযান স্থগিত করে উত্তেজনা প্রশমনের এবং আলোচনার মাধ্যমে সমাধানের পথে প্রথম পদক্ষেপ হতে পারে বলেও মনে করেন তিনি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার কড়া সমালোচনা করেছে।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ কি হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বুধবার নিরপত্তা পরিষদের বৈঠকে বসার কথা রয়েছে।